fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

আফগানিস্থানের হিন্দু-শিখদের দেশে ফেরানোর উদ্যোগ… ভিসা দেওয়ার তোড়জোড় ভারত সরকারের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে হিন্দুদের হামলার খবরের পরেই ওখানে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে উদ্যোগ নিল কেন্দ্র। এবার হিন্দু-শিখদের উদ্দেশ্যে ভিসা এবং প্রয়োজনীয় কাগজ দেওয়ার কাজ শুরু করেছে ভারতের বিদেশমন্ত্রক। বিগত কয়েক মাসে আফগান শিখ নেতা আর হিন্দু নেতা সমেত সংখ্যালঘুদের উপর অত্যাচার বাড়িয়েছে পাকিস্তান সমর্থিত সন্ত্রাসী সংগঠনগুলো। সেখানে এক আফগান শিখ নেতাকে অপহরণও করে নেওয়া হয়েছিল। এরপর থেকে সুরক্ষা নিয়ে চিন্তা বেড়ে যায়।
জানা গিয়েছে, প্রায় ৭০০ আফগান শিখ আর হিন্দুকে দিল্লি আসার অনুমতি দেওয়া হয়েছে। এবার এদের ভারতে জায়গা দেওয়া হবে।

বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, ‘যারা ভারতে এসে থাকতে চাইছেন তাঁদের বিষয়ে চিন্তা ভাবনা শুরু হয়েছে।

আরও পড়ুন: সুস্থ হয়ে ওঠার পরেও ফের আক্রমণ করতে পারে করোনা, জানাচ্ছেন বিশেষজ্ঞরা

সম্প্রতি নিদান সিং সচদেভ জানিয়েছেন, ভারতের অনেকেই কর্মসূত্রে আফগানিস্তানে থাকেন। পাকিস্তান সমর্থিত সন্ত্রাসী সংগঠনগুলো আফগানিস্তানে ভারতীয় এবং সংখ্যালঘুদের টার্গেট করে থাকার খবর বার বার সামনে এসেছে।

ভারত সরকার গত বছরই নাগরিকতা সংশোধন আইনে বদল আনে। আইন অনুযায়ী, পাকিস্তান, আফগানিস্তান আর বাংলাদেশে থাকা হিন্দু, বৌদ্ধ, জৈন, খ্রিষ্টান, ইসাই আর পার্সিদের ভারতের নাগরিকতা দেওয়া হবে।

তবে জানা গিয়েছে, কেন্দ্রের তরফে খুব শীঘ্রই এদের দিল্লি নিয়ে আসার ব্যবস্থা করা হবে। এরপর এদের সবাইকে দীর্ঘকালীন ভিসা দেওয়া হবে।

Related Articles

Back to top button
Close