fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

পুজোয় প্রতিমা, মণ্ডপের ক্ষেত্রে সিদ্ধান্ত বদল মধ্যপ্রদেশ সরকারের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পুজো নিয়ে সিদ্ধান্ত বদল করল মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহান সরকার। গত ১৮ সেপ্টেম্বর মধ্যপ্রদেশের বিজেপি সরকার পুজো নিয়ে এক নির্দেশিকা জারি করে জানিয়েছিল যে,  এবার দুর্গাপ্রতিমার উচ্চতা ৬ ফুটের বেশি করা যাবে না। মণ্ডপের উচ্চতা হতে হবে ১০ ফুট বাই ১০ ফুট।  কিন্তু গত শনিবার এই নির্দেশিকা বদল করে মধ্যপ্রদেশ সরকার।

[আরও পড়ুন- মিড ডে মিল নিয়ে তৎপর কেন্দ্র, করোনা আবহে জারি হল নয়া নির্দেশিকা]

সেই নয়া নির্দেশিকায় প্রতিমার ক্ষেত্রে কোনও উচ্চতার উল্লেখ নেই।  মণ্ডপের উচ্চতার ক্ষেত্রেও বদল হয়েছে নির্দেশিকা। মণ্ডপের উচ্চতা ৩০ ফুট বাই ৪৫ ফুট হতে পারে। দশেরায় রাবণ দহন ও রামলীলায় কত মানুষ একত্রিত হতে পারবেন তার কোনও সীমা বেঁধে দেওয়া হয়নি। শুধু বলা হয়েছে যে, মাস্ক পরতে হবে এবং সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। ভাসানেও পুজো কমিটির ১০ জনের বেশি যেতে পারবেন না বলে জানানো হয়েছে।

মধ্যপ্রদেশের ২৮টি কেন্দ্রে উপনির্বাচন ৩ নভেম্বর। তাই পুজো নিয়ে শিবরাজ সিং-এর কড়াকড়ি নিয়ম মানতে রাজি ছিলনা দক্ষিণপন্থী সংগঠনের নেতা-‌কর্মীরা। সম্প্রতি শিবরাজের বিরুদ্ধে ভোপালের রাস্তায় নেমে পড়েছিলেন এই সব সংগঠনের সমর্থকেরা। তাদের ঠেকাতে লাঠিচার্জ করে পুলিশ। এরপরেই পুজো নিয়ে সিদ্ধান্ত বদল করে মধ্যপ্রদেশ সরকার। শিবরাজ সিং-এর চৌহানের পুজো নিয়ে নয়া গাইডলাইন জারি হওয়ার পরেই দক্ষিণপন্থী সংগঠনগুলি রীতিমতো ঢোল পিটিয়ে, মিষ্টি বিলি করে ও স্লোগান দিয়ে কড়াকড়ি তুলে দেওয়াকে স্বাগত জানায়।

 

Related Articles

Back to top button
Close