fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

কলকাতায় শুরু হয়নি গোষ্ঠী সংক্রমণ, দাবি স্বরাষ্ট্রসচিবের

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: ভারতের ইতিমধ্যেই বেশ কয়েকটি রাজ্যে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে জানিয়েছে আইএমএ। মূলত গ্রামাঞ্চলে শুরু হয়েছে এই গোষ্ঠী সংক্রমণ। তবে কলকাতা তথা পশ্চিমবঙ্গে এখনো গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি বলেই দাবি করেছেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। এদিকে একই দাবি করেছেন আইএমএর রাজ্য শাখার সম্পাদক তথা তৃণমূল সাংসদ ডঃ শান্তনু সেন। যদিও শান্তনু বাবু বলেন, যতক্ষণ না আইসিএমআর আনুষ্ঠানিকভাবে ভারতে গোষ্ঠী সংক্রমণের কথা ঘোষণা করছেন ততক্ষণ তিনি ভারতে গোষ্ঠী সংক্রমণ শুরু হওয়ার তত্ব মানতে নারাজ।

এদিকে ক্রমেই জটিল হচ্ছে রাজ্যের করোনা পরিস্থিতি। প্রতিদিন নতুন করে রেকর্ড তৈরি হচ্ছে রাজ্যে আক্রান্তের সংখ্যা। রাজ্যের মধ্যে কলকাতার পাশাপাশি পাল্লা দিয়ে সংক্রমণ বাড়ছে উত্তর ২৪ পরগনাতেও।

এই প্রসঙ্গে আলাপনবাবু জানান, “কলকাতায় সংক্রমণের বেশিরভাগটাই ধরা পড়ছে আবাসনে। বসতি এলাকায় সংক্রমণের হার অপেক্ষাকৃত কম। ফলে কলকাতায় গোষ্ঠী সংক্রমণ হচ্ছে এটা বলা যাবে না।”

আরও পড়ুন:বিদ্যুৎ বিল নিয়ে আমজনতার পাশে রাজ্য সরকার, CESC কে নোটিস পাঠাতে পারে ক্রেতা সুরক্ষা দফতর

রাজ্যের মুখ্য সচিব রাজীব সিনহা জানিয়েছেন, রাজ্যে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে কিন্তু তাতে উদ্বিগ্ন হওয়ার কোন কারণ নেই। পাশাপাশি মুখ্যসচিব দাবি করেছেন রাজ্যে যে হারে সংক্রমণ বাড়ছে তার থেকে অনেক বেশি হারে রাজ্যে স্বাস্থ্য ব্যবস্থা উন্নত হচ্ছে। সেই সঙ্গে তিনি এটাও জানিয়েছেন আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে রাজ্যে সংক্রমণ ফের কমতে শুরু করবে। কিন্তু যদিও প্রতিদিন সংক্রমণের হার ও রোগী হয়রানির বিষয়টি বারবার চোখে পড়ছে।

একই সঙ্গে, পরিসংখ্যান দিয়ে স্বরাষ্ট্র সচিব জানিয়েছেন, গত ২৮ জুন থেকে শুক্রবার পর্যন্ত কলকাতায় ফ্ল্যাটবাড়িতে ১,৪০০ জন, পাকাবাড়িতে ১,২০০ জন ও বসতিতে মাত্র ১৭৪ জন রোগীর খোঁজ মিলেছে। অন্যদিকে শহরের বস্তি গুলিতে পুরো কর্মীরা ঢুকে সচেতনতা বৃদ্ধি করতে পারছে কিন্তু আবাসনে পুরসভার কর্মীদের অনেক জায়গায় ঢুকতে দেওয়া হচ্ছে না। ফলে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না আবাসনের বাসিন্দাদের গতিবিধি।

Related Articles

Back to top button
Close