fbpx
কলকাতাহেডলাইন

রাজ্যের বেসরকারি স্কুলের ফি সহ বিভিন্ন খরচ খতিয়ে দেখতে কমিটি গঠনের সিদ্ধান্ত নিল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বেসরকারি স্কুলের ফিস সহ বিভিন্ন খাতে খরচের বিষয় খতিয়ে দেখতে কমিটি গঠনের সিদ্ধান্ত নিল কলকাতা হাইকোর্ট। স্কুলের বকেয়া বেতন মুকুবের আবেদন নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় সোমবার হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি মৌসুমী ভট্টাচার্য ডিভিশন বেঞ্চ এই কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়।
এদিন হাইকোর্টের প্রস্তাবিত দুইজন কমিটির মধ্যে ডিভিশন বেঞ্চের তরফে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. সুরঞ্জন দাশগুপ্তের নাম প্রস্তাব করা হয়েছে। অপর জনের নাম জানাবে রাজ্যের তরফে এডভোকেট জেনারেল। মঙ্গলবার কমিটির অপর সদস্যের নাম জানানোর নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

এদিন ডিভিশন বেঞ্চের তরফে স্পষ্ট জানানো হয়েছে, বেসরকারি স্কুলের ফিস সংক্রান্ত বিষয় খতিয়ে দেখবে এই কমিটি। সেই জন্যই গড়া হয়েছে এই কমিটি। এদিন মামলার শুনানির সময় প্রায় ১২১ টি স্কুল কোন ক্ষেত্রে কী খরচ করছে, সে বিষয়ে বিস্তারিত রিপোর্ট চান বিচারপতি। এরপরই স্থির হয় এই বিষয়ে একটি কমিটি গঠন করা হবে। কারণ আলাদা কমিটি থাকলে স্কুলগুলি কোন ক্ষেত্রে কী খরচ করছে, সে বিষয়ে স্বচ্ছ ধারণা থাকবে বলে জানান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, লকডাউনের কারণে রাজ্যের সব স্কুল বন্ধ রয়েছে। রাজ্যের প্রাইভেট স্কুলগুলো লকডাউনের মধ্যেও বন্ধ থাকা সত্ত্বেও স্কুলের ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের কাছ থেকে ক্লাসের ফি, শিক্ষকদের বেতন সহ অন্যান্য খরচ খরচা বাবদ অতিরিক্ত ফি ধার্য করা হচ্ছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে অভিভাবকদের পক্ষে তা দেওয়া দুর্বিষহ হয়ে উঠেছে। তাই ফি মুকুবের আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন মামলাকারী ভিনীত রূইয়া। সেই মামলার শুনানি ছিল এদিন।

Related Articles

Back to top button
Close