fbpx
কলকাতাহেডলাইন

আমফান তদন্তের ভার CAG-কে দিল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমফানের ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দুর্নীতির অভিযোগে মামলায় ক্যাগ রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট। আগামী তিন মাসের মধ্যে ক‌্যাগ (কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া) কে এই রিপোর্ট পেশ করতে হবে হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

এদিন ডিভিশন বেঞ্চের স্পষ্ট নির্দেশ, আমফান দুর্নীতি নিয়ে ওঠা অভিযোগের প্রেক্ষিতে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের বন্টনের কার্য সম্পাদন ও অর্থনৈতিক বিষয়ে বিস্তারিত ভাবে জানাতে হবে ক্যাগ কে। পাশাপাশি, কাদের কাদের মধ্যে টাকা প্রদান করা হয়েছে, কাদের হাত দিয়ে এই টাকা গিয়েছে এবং কোন কোন অফিসার জড়িত রয়েছে তা বিস্তারিত ভাবে জানাবে ক্যাগ।

অন্যদিকে, রাজ্য সরকারকেও আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে ক্যাগকে সবরকম সহযোগিতা করতে হবে। তিন মাস পর মামলার পরবর্তী শুনানি। হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণাণ এবং অরিজিত বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। গত ১৬ মে আমফানের তান্ডবে লন্ডভন্ড হয়ে যায় সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা। ব্যাপক ক্ষতি হয় পূর্ব মেদিনীপুরের একাধিক ব্লকেও। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার।

আরও পড়ুন: খেজুরিতে রাজনৈতিক সংঘর্ষ, আহত একাধিক বিজেপি কর্মী

কিন্তু অভিযোগ, সরকারি সেই ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হয়েছেন বহু মানুষ। এনিয়ে কলকাতা হাইকোর্টে ৫ টি জনস্বার্থ মামলা দায়ের হয়। প্রথম মামলা দায়ের করেন খয়রুল আনম শেখ নামে পেশায় একজন চাষী ও সমাজ কর্মী। এছাড়াও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার কৃষক সমিতি, ব্যারাকপুরে বিজেপি সাংসদ অর্জুন সিং ও একই অভিযোগে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়।

Related Articles

Back to top button
Close