fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

রেশন বন্টন ব্যবস্থার দুর্নীতির সমাধানে গ্রাম ভিত্তিক অফিসার নিয়োগের নির্দেশ কলকাতা হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের রেশন বন্টন ব্যবস্থার দুর্নীতির সমাধান করতে গ্রাম ভিত্তিক অফিসার নিয়োগের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। নিযুক্ত এই অফিসাররাই রেশন বন্টন নিয়ে আসা সমস্ত অভিযোগের ভিত্তিতে উপযুক্ত ব্যবস্থা নেবে বলেও বুধবার স্পষ্ট নির্দেশ দিয়েছে হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণাণের ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, রাজ্যের রেশন বন্টন নিয়ে দুর্নীতির অভিযোগে, এবং রেশন বন্টন ঘিরে মানুষের একাধিক বিক্ষোভের কারণ খুঁজতে আদালতের হস্তক্ষেপ চেয়ে বিজেপির তরফে জনস্বার্থ মামলা দায়ের করেন উত্তর কলকাতার টালার বাসিন্দা সপ্তর্ষি চৌধুরী। তাঁর অভিযোগ ছিল, রেশন দুর্নীতির আড়ালে একটি চক্র কাজ করছে। সেই চক্রকে সামনে আনতে, ও আইনি ব্যবস্থা নিতে হস্তক্ষেপ করুক আদালত। মানুষ নিজ নিজ রেশন কার্ডের প্রয়োজনীয় প্রাপ্য পাচ্ছে না বলেও অভিযোগ ছিল তাঁর।

আরও পড়ুন:গুগল নিয়ে এল ‘কর্ম জবস’ অ্যাপ… মিলবে পছন্দমতো চাকরির সন্ধান

এদিন মামলার শুনানিতে মামলাকারীর আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি আদালতে জানান, রাজ্য প্রশাসন স্বীকার করে নিয়েছেন বিক্ষিপ্ত গোলমালের কথা। কয়েক শত রেশন ডিলারের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। অবস্থায় বন্টন ব্যবস্থায় হস্তক্ষেপ করুক কলকাতা হাইকোর্ট।

তবে পাল্টা রাজ্যের তরফে এডভোকেট জেনারেল কিশোর দত্ত আদালতে জানান, ইতিমধ্যেই অফিসার নিয়োগ করা হয়েছে। এছাড়াও আদালতে তিনি আরও জানান, রাজ্যে মানুষের রেশন পেতে কোনও অসুবিধা নেই। লকডাউন পিরিয়ডে সমহারে চাল বন্টন করা হয়েছে। যাদের ডিজিটাল কার্ড নেই, তাদের জন্যও কুপনের ব্যবস্থা করেছে রাজ্য।

Related Articles

Back to top button
Close