fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

শ্রমিকদের ঘরে ফেরানো বেতন কাটার মামলায় কেন্দ্রের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানো ও শ্রমিকদের প্রাপ্য মজুরি দেওয়া নিয়ে সিপিএমের শ্রমিক সংগঠন সিটু’র দায়ের করা জনস্বার্থ মামলায় কেন্দ্রের কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট।

শুক্রবার হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ আগামী ২২ মে কেন্দ্রের কাছে মামলার প্রেক্ষিতে বিস্তারিত রিপোর্ট তলব করে। রিপোর্টে কেন্দ্রকে জানাতে হবে, লকডাউনে মধ্যে এখনও পর্যন্ত বেসরকারি সংস্থা গুলি কত শ্রমিককে ছাঁটাই করেছে, কত শ্রমিকের বেতন কাটা হয়েছে, এবং ভিন রাজ্য থেকে কত শ্রমিককে তার নিজের নিজের রাজ্যে ফেরানো হয়েছে। আগামী ২২ মে মামলার পরবর্তী শুনানি।

মামলাকারী সংগঠনের তরফে আইনজীবি শামীম আহমেদ জানান, দেড় মাস পেরিয়ে গেছে তার সত্বেও বহু শ্রমিক ভিন রাজ্যে আটকে রয়েছে কিন্তু রাজ্য ও কেন্দ্রীয় সরকার উদাসীন। ভিন রাজ্যে আটকে পড়া ওই পরিযায়ী শ্রমিকদের বাংলায় দ্রুত ফেরানোর দাবিতে সিটু আদালতের দ্বারস্থ হয়েছিল সিটু।

পাশাপাশি, সিটুর আইনজীবি শামীম আরও জানান, কেন্দ্র ও রাজ্য সরকারের নির্দেশ সত্ত্বেও বিভিন্ন বেসরকারি সংস্থা, কল কারখানা থেকে লকডাউনের মধ্যে কর্মী ছাঁটাই ও বেতন কাটা হচ্ছে। আদালতের হস্তক্ষেপ চেয়ে সিটুর দাবি, বন্ধ থাকা শিল্পের সব ছাঁটাই শ্রমিকদের কাজে ফেরাতে হবে এবং সম্পূর্ণ বেতন দিতে হবে।

Related Articles

Back to top button
Close