fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ভিন রাজ্যে হারিয়ে যাওয়া মুসলিম ভাইকে, ঘরে ফেরালো হিন্দু ভাইরা

শ‍্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনা: সম্প্রীতির অনন্য নজির, হিন্দু ভাইদের অর্থে ঘর ফিরে পেল মুসলিম ভাই। বসিরহাট মহাকুমার হিঙ্গলগঞ্জ থানার হিঙ্গলগঞ্জ বাজার এলাকার ঘটনা। গত চলতি ৩রা মার্চ ২০০০ সাল, কেওড়া খালি গ্রামে ঘোরাফেরা করছিল বছর ৩৫ এর যুবক মোঃ জলিল। বাড়ি কেরালা কল্লাম জেলার ,পা বুম্বা গ্রামের। গত  ১০ মাস আগে নিখোঁজ হয়ে যায় তার পরিবারের তরফ থেকে স্থানীয় থানায় নিখোঁজের অভিযোগ করলেও। খুঁজে পাওয়া যায় না, এমনকি আত্মীয় বাড়িতে খোঁজ নেন সেখানেও তাকে পাওয়া যায় না। এই কৃষক পরিবারটি খুবই দুঃস্থ।  এরপর এই যুবকের শেষ ঠিকানা হয় হিঙ্গলগঞ্জ বাজার এলাকায়। তারপর কেওড়া খালি গ্রাম থেকে ফোন আসে বিশিষ্ট সমাজসেবী সুশান্ত ঘোষের কাছে পুরো বিষয়টা জানার পরে । তিনি হ্যাম  রেডিওর মাধ্যমে যোগাযোগ করে গত তিনদিন আগে ওই যুবকের বাড়ির ঠিকানা জানতে পারে।

একদিকে সোশ্যাল মিডিয়া অন্যদিকে কেরালার হারিয়ে যাওয়া যুবককে স্থানীয় থানায় দেওয়ার পর পুরো বিষয়টা জানতে পারা যায় ।কোন পরিবারের ছেলে তারপর তাকে সুস্থ সেবা করার পর আজ সুন্দরবনের প্রান্তিক মানুষের অনুদান বাবদ ১২ হাজার টাকা খরচা করে সেই যুবককে হিঙ্গলগঞ্জ বাজার এলাকা থেকে কেরালার তার নিজের বাড়িতে,ওই যুবকের সঙ্গে গেলেন পাইপ ও প্রভাত বিশ্বাস সঙ্গে করে চারচাকা গাড়ি ভাড়া করে কেরালার উদ্দেশ্যে রওনা দিলেন  ।

হারিয়ে যাওয়া মুসলিম ভাইয়ের পরিবহনের খরচা হিন্দু ভাইরা অনুদান টাকা তুলে তাকে ঘরে ফিরিয়ে দিল। এই সম্পৃতির অনন্য নজির মানুষের কাছে এক দৃষ্টান্ত স্থাপন করবে বলে মনে করছে বিশিষ্টজনেরা। সুন্দর বনের মানুষদের জীবন সংগ্রামের লড়াই, যারা দীর্ঘ সময় একদিকে নদীবাঁধ অন্যদিকে প্রাকৃতিক বিপর্যয় মধ্য দিয়ে জীবনের সংগ্রামের লড়াইয়ের মধ্যে বেড়ে ওঠা। যেসব মানুষগুলো আজ এই ধরনের হারিয়ে যাওয়া অসহায় মানুষের পাশে এসে দাঁড়িয়ে তারা প্রত্যয়ান্ত সুন্দরবনের মানুষের কাছে অনন্য নজির সৃষ্টি করলেন।

 

 

Related Articles

Back to top button
Close