fbpx
দেশহেডলাইন

নাগাল্যান্ডকে আরও ৬ মাসের জন্য ‘অশান্ত অঞ্চল’ হিসাবে ঘোষণা স্বরাষ্ট্র মন্ত্রকের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: নাগাল্যান্ডকে আরও ৬ মাসের জন্য ‘অশান্ত অঞ্চল’ হিসাবে ঘোষণা করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই কথা জানানো হয়েছে। আরও ছয় মাসের জন্য অর্থাৎ, ডিসেম্বর মাসের শেষ পর্যন্ত নাগাল্যান্ডের জন্য এই তকমা থাকবে বলে জানা যাচ্ছে। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জারি করা একটি বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

নাগাল্যান্ড প্রায় ছয় দশক ধরে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন, ১৯৫৮ (১৯৮৮ সালের নং ২৮) এর আওতায় ছিল। এমনকি ২০১৫ সালের ৩রা অগাস্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে নাগাল্যান্ডের বিদ্রোহী দল ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অফ নাগাল্যান্ডের সাধারণ সম্পাদক থিউঙ্গিলেং মুইভা এবং সরকারি প্রতিনিধি আরএন রবির সঙ্গে চুক্তি স্বাক্ষরের পরেও এই আইন প্রত্যাহার করা হয়নি। এই আইনের ভয়ঙ্কর রূপ নিয়ে এর আগে একাধিক সময় সমাজের বিভিন্ন মহলের মানুষের সরব হতে দেখা গেছে। এই আইন বলে জনশৃঙ্খলা রক্ষণাবেক্ষণের জন্য” প্রয়োজন মনে করলে সেনা যাকে খুশি, যখন খুশি কোনও পরোয়ানা ছাড়া গ্রেফতার এবং গুলি পর্যন্ত করতে পারে।

আরও পড়ুন: মহারাষ্ট্রে এবার থেকে সব সরকারি কাজ হবে মারাঠি ভাষায়, নির্দেশ উদ্ধব ঠাকরের

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিবৃতিতে নাগাল্যান্ডের বর্তমান সঙ্কট নিয়েও আশঙ্কা প্রকাশ করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে যে, সেখানে পরিস্থিতি এতটাই জটিল হয়ে আছে যে সেখানে আবারও সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন বা এএফএসপিএ প্রয়োগের পরিস্থিতি তৈরি হয়েছে। ৩০ জুন পর থেকে গোটা নাগাল্যান্ডেই এই আইন কার্যকরী হবে। নাগাল্যান্ডের বর্তমান পরিস্থিতির সামাল দিতে সেনার হাতে বিশেষ ক্ষমতা প্রদান ছাড়া আর কোনও রাস্তাই খোলা নেই বলে কেন্দ্রের তরফে জনানো হয়।

Related Articles

Back to top button
Close