fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

আগামী ২৯ জুন থেকে খুলছে কর্তারপুর করিডর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনার আবহে নিয়ন্ত্রণের মধ্যে থেকে বিশ্বের প্রায় সর্বত্র পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে। এই অবস্থায় খুলছে কর্তারপুর করিডর। আগামী ২৯ জুন কর্তারপুর সাহেব গুরুদ্বার খুলে দেওয়া হবে। এবার শীঘ্রই শুরু হবে তীর্থযাত্রা।

প্রসঙ্গত, শনিবার পাকিস্তান ঘোষণা করেছিল যে তারা এই মাসের শেষের আগেই কর্তারপুর করিডর ফের চালু করার পরিকল্পনা নিয়েছে। পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ঘোষণা করেছিলেন যে, মহারাজা রণজিৎ সিংয়ের স্মরণে ২৯ জুন কর্তারপুর সাহেব করিডর খুলে দেওয়া হবে।

আরও পড়ুন:যোগী রাজ্যে বাড়ল নাইট কারফিউ’র সময়সীমা

কুরেশি টুইটে লেখেন, “বিশ্বজুড়ে উপাসনা স্থানগুলি খুলছে। পাকিস্তান সমস্ত শিখ তীর্থযাত্রীদের জন্য কর্তারপুর সাহেব করিডর পুনরায় চালু করার জন্য প্রস্তুতি নিচ্ছে। ভারতকে জানাচ্ছি যে ২৯ জুন মহারাজা রণজিৎ সিংয়ের মৃত্যুবার্ষিকী উপলক্ষে করিডর পুনরায় চালু করার জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি।

আরও পড়ুন: ধোঁয়াশা কাটল, চিনা জওয়ানদের মৃত্যুর কথা স্পষ্ট করল বেজিং

প্রসঙ্গত, কর্তারপুর করিডরটি ভারতের দিকের পাঞ্জাবের ডেরা বাবা নানক মাজারের সঙ্গে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের নরওয়াল জেলায় অবস্থিত গুরুদ্বার দরবার সাহেবের সংযোগ স্থাপন করছে। গুরুদ্বার দরবার সাহেব আন্তর্জাতিক সীমান্ত থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে অবস্থিত। এখানেই গুরু নানক তাঁর জীবনের শেষ ১৮ বছর কাটিয়েছিলেন। কর্তারপুর করিডর উদ্বোধনের ফলে শিখ সম্প্রদায়ের সাত দশকের পুরনো দাবি পূরণ হয়েছে।

Related Articles

Back to top button
Close