fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

কৃষি বিল নিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে কেরল সরকার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কৃষি বিলকে চ্যালেঞ্জ করে এবার সুপ্রিম কোর্টে যাচ্ছে পিনারাই বিজয়ন সরকার। কেরল সরকার দাবি করে বলেছে যে, ১৯৫৫ সালের আইন সংশোধন করে যা করা হয়েছে তা কৃষকদের স্বার্থ বিরোধী। কেরলের কৃষিমন্ত্রী ভি এস সুশীল কুমার জানিয়েছেন যে, কৃষিকাজ, কৃষিবিদ্যা,গবেষণা, কৃষি ফসল রক্ষা রাজ্যের অধিকারের মধ্যে পড়ে। কেন্দ্র এনিয়ে রাজ্যগুলির সঙ্গে কোনও আলোচনাই না করেই কৃষি বিল পাশ করেছে। এই কৃষি বিলের ফলে দেশের  ব্যবসায়ী মহলের মানুষরা লাভবান হবেন।
কেরলের কৃষিমন্ত্রী ভি এস সুশীল কুমার সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে, কৃষিকাজ, কৃষিবিদ্যা, গবেষণা, কৃষি ফসল রক্ষা রাজ্যের অধিকারের মধ্যে পড়ে।

উল্লেখ্য, গত রবিবার রাজ্যসভায় পাশ হয় কৃষি বিল। এর ফলে ডাল, আলু, পেঁয়াজের মতো নিত্য প্রয়োজনীয় জিনিস অত্যাবশ্যকীয় পণ্যের তালিকায় আর থাকবে না। অত্যাবশ্যকীয় পণ্য না হওয়ার কারণে এইসব পণ্য মজুতের ক্ষেত্রে কোনও সীমা থাকল না। অন্যদিকে কেন্দ্রীয় সরকারের বক্তব্য, এইসব পণ্য উৎপাদন, সাপ্লাই ও মজুতের ক্ষেত্রে কোনও সীমা না থাকার ফলে কৃষকদের পাশাপাশি বেসরকারি সংস্থাও ওইসব পণ্যের ব্যবসার ক্ষেত্রে সুবিধা পাবে।

[আরও পড়ুন- বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় নাম উঠে এল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির]

কৃষি বিলের বিরুদ্ধে উত্তাল হয়েছিল সংসদ। রাজ্যসভায় এনিয়ে বিক্ষোভ করায় সাসপেন্ড হয়েছেন ৮ বিরোধী সাংসদ। পাল্টা বিরোধীরাও রাজ্যসভার অধিবেশন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি দেশের ১৮ বিরোধী দল রাষ্ট্রপতিকে চিঠি লিখে ওই বিলে সাক্ষর না করার অনুরোধ করেছে।

এবার সংসদে পাশ হয়ে যাওয়া এই বিলকে নিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে কেরলের পিনারাই বিজয়ন সরকার।  সংসদে মোট তিনটি কৃষি সংশোধনী বিল পাশ হয়েছে। মঙ্গলবার শেষ বিলটি পাশ হয় রাজ্যসভায়। কেরলের পাশাপাশি পঞ্জাব, পশ্চিমবঙ্গ-সহ বহু রাজ্য এই বিলের বিরোধিতা করে রাস্তায় নেমেছে।

Related Articles

Back to top button
Close