fbpx
আন্তর্জাতিকহেডলাইন

প্রয়াত সোভিয়েত ইউনিয়নের প্রাক্তন, শেষ প্রেসিডেন্ট  মিখাইল গর্বাচেভ

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: প্রয়াত মিখাইল গর্বাচেভ৷ সোভিয়েত ইউনিয়নের প্রাক্তন এবং শেষ প্রেসিডেন্ট ছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল হয়েছিল ৯১ বছর। মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কোর দ্য সেন্ট্রাল ক্লিনিকাল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গর্বাচেভ ৷

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ একটি বিবৃতিতে জানিয়েছেন, তাঁর মৃত্যুতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গভীর শোক প্রকাশ করেছেন

রাশিয়ার সেন্ট্রাল ক্লিনিকাল হাসপাতাল এক বিবৃতিতে বলে, ‘গুরুতর ও দীর্ঘকালীন অসুখে ভুগে মিখাইল গর্বাচেভ আজ মারা গেলেন।’

এক সময়ের কমিউনিস্ট নেতা গর্বাচেভের হাত দিয়েই রাশিয়ায় সমাজতন্ত্রের পতন হয়েছিল। আবার ওই পতনের মধ্য দিয়ে বিশ্বে স্নায়ুযুদ্ধের অবসান ঘটেছিল। তাই বিশ্বে এক পক্ষের কাছে তিনি নন্দিত স্নায়ুযুদ্ধের অবসান ঘটানোর জন্য, আরেক পক্ষের কাছে নিন্দিত রাশিয়ায় সমাজতন্ত্রের পতন ঘটানোর জন্য।

মিখাইল গর্বাচেভ ১৯৮৫ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ নেতা এবং প্রেসিডেন্ট ছিলেন। তিনি পূর্ববর্তী কনস্তান্তিন চেরনেনকোর মৃত্যুর পর ১৯৮৫ সালে ৫৪ বছর বয়সে ক্ষমতায় আসেন। এ সময় তিনি সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ও প্রধান নেতা নিযুক্ত হন।

১৯৯০ সালে সোভিয়েত ইউনিয়নে সমাজতন্ত্রের পতন হলে গর্বাচেভ রাশিয়ার প্রথম ও একমাত্র প্রেসিডেন্ট নিযুক্ত হন। ১৯৯১ সালের ২৫ ডিসেম্বর সোভিয়েত ইউনিয়নের আনুষ্ঠানিক বিলুপ্তির দিন তিনি পদত্যাগ করেন।

প্রেসিডেন্ট থাকাকালে যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মাধ্যমে সামরিক উত্তেজনা কমিয়ে এনেছিলেন গর্বাচেভ। সেই অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৯০ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন তিনি।

 

 

Related Articles

Back to top button
Close