fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

প্রয়াত লেখক তথা দিনহাটা হাইস্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক রামচন্দ্র সাহা

জেলা প্রতিনিধি, দিনহাটা: মৃত্যু হল দিনহাটা হাইস্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক রাম চন্দ্র সাহার। মঙ্গলবার বেলা বারোটা নাগাদ কোচবিহারের একটি বেসরকারি নার্সিংহোমে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে শিক্ষা ও সংস্কৃতি জগতে । মৃত্যুকালে স্ত্রী বর্তমান। দীর্ঘদিন দিনহাটা হাই স্কুলে প্রধান শিক্ষক ছিলেন। পাশাপাশি নানা প্রবন্ধ লেখালেখির সঙ্গে জড়িত ছিলেন। শিক্ষকতা থেকে অবসর গ্রহণের পর পুরোপুরি লেখালেখির জগতের সঙ্গে ছিলেন। তার লেখা দুটি বই ‘কোচবিহার রাজ্যে বৈষ্ণব ধর্মের উদ্ভব ও বিকাশ’ এবং ‘কোচবিহার রাজ্যের ভারত ভুক্তির সংক্ষিপ্ত ইতিবৃত্ত’ পাঠক মহলে যথেষ্ট সমাদর লাভ করে।

উল্লেখ্য, দিনহাটা দুই নম্বর ব্লকে নতুন কলেজ স্থাপনে তার উদ্যোগ প্রশংসনীয়। কলেজের জন্যে তিনি এক কোটি টাকা দান করেছেন। কিন্তু জীবদ্দশায় তিনি সেই কলেজ দেখে যেতে পারলেন না। এদিন বিকালে তার মরদেহ প্রথমে দিনহাটা হাই স্কুলে নিয়ে আসা হলে অনেকেই শেষ শ্রদ্ধা জানান। তার পর গোসানি রোডে বাসভবন হয়ে রথবাড়িঘাট মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয়। প্রাক্তন শিক্ষক প্রাবন্ধিক রামচন্দ্র সাহার মৃত্যুতে শোকপ্রকাশ করে বিশিষ্ট প্রাবন্ধিক দেবব্রত চাকি বলেন, সাহিত্য জগতের অপূরণীয় ক্ষতি হল। শোকজ্ঞাপন করেন সমাজকর্মী গোকুল সরকার, ক্রীড়াবিদ চন্দন সেনগুপ্ত, ছাত্র সংগঠন এসএফআইয়ের রাজ্য কমিটির সদস্য শুভ্রালোক দাস, দ্যুতি পত্রিকার আজিজুল হক থেকে শুরু করে অনেকেই।

আরও পড়ুন: আজ ব্রিকস সম্মেলন থাকছেন মোদি

সকলেই বলেন, প্রবীণ এই শিক্ষক রামচন্দ্র সাহার মৃত্যুতে দিনহাটার শিক্ষা ও সংস্কৃতি জগতে ক্ষতি হল। এদিন ছাত্র-ছাত্রীদের অনেকেই এই শিক্ষকের মৃত্যুতে শোকজ্ঞাপন করেন।

Related Articles

Back to top button
Close