fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

আশার আলো বাড়ছে সুস্থতার হার, দেশে করোনায় মৃত্যু পেরল ১৫ হাজার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রতিদিনই নতুন নতুন রেকর্ড গড়ছে করোনা সংক্রমণ। শুক্রবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া নয়া পরিসংখ্যান থেকে জানা গেল, গত ২৪ ঘণ্টায় দেশের নতুন করে করোনা পজিটিভ হয়েছেন ১৭ হাজার ২৯৬ জন। মৃত্যু হয়েছে ৪০৭ জনের। আর এই নিয়ে দেশে সামগ্রিক করোনা পরিসংখ্যান দাঁড়াল, এই মুহূর্তে করোনায় আক্রান্ত ৪ লক্ষ ৯০ হাজারের বেশি। সুস্থ হয়ে ফিরেছেন ২ লক্ষ ৮৫ হাজার ৬৩৭ জন। মৃত্যু হয়েছে ১৫ হাজার ৩০১ জনের। আশার আলো বলতে একমাত্র সুস্থতার হার। এছাড়া ভারতের জন্য ক্রমেই আরও চিন্তা বাড়াচ্ছে করোনা। কারণ, কোনও ব্যক্তির মধ্যে করোনার কোনও লক্ষ্মণ না থাকলেও, আচমকাই মৃত্যু হচ্ছে তাঁর। পরে দেখা যাচ্ছে, তিনি করোনা আক্রান্ত ছিলেন। অন্ধ্রপ্রদেশে এই ধরণের মৃত্যু বেশ কয়েকটি হওয়ায় রীতিমত চিন্তায় পড়েছেন রাজ্যের চিকিত্‍সকরা।

অন্যদিকে তেলেঙ্গানার হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারক সংস্থা হেটেরো তৈরি করেছে করোনা ভাইরাসের ওষুধ রেমিডিসিভির। এই ওষুধ প্রথম পাঠানো হয়েছে দেশের পাঁচটি রাজ্যে। প্রায় ২০ হাজার ওষুধ পাঠানো হয়েছে বলে খবর। তবে যে পাঁচটি রাজ্যে এই ওষুধ পাঠানো হয়েছে, সেই তালিকায় নেই বাংলা। মহারাষ্ট্র ও দিল্লি-এই দুই রাজ্য করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ। মহারাষ্ট্র ও দিল্লির পরেই রয়েছে গুজরাত ও তামিলনাড়ু। এই রাজ্যদুটিই রেমডিসিভির হাতে পেয়েছে। এছাড়াও এই ওষুধ হাতে পেয়েছে তেলেঙ্গানা। তবে প্রাথমিক তালিকায় নাম নেই পশ্চিমবঙ্গের।

আরও পড়ুন: ত্রাণ দূর্নীতির অভিযোগ এলে ৪৮ ঘন্টার মধ্যে শো-কজের নির্দেশ অভিষেকের

বিশেষজ্ঞদের ভবিষ্যৎবাণী ছিল, জুন এবং জুলাই মাসে এ দেশের করোনা গ্রাফ আরও উর্ধ্বমুখী হবে। সেই আশঙ্কারড বাণী অক্ষরে অক্ষরে মিলে যাচ্ছে প্রায় প্রতিদিন। তবে শুক্রবার সকালের পরিসংখ্যানে উদ্বেগ বাড়িয়েছে কয়েকগুণ। ২৪ ঘণ্টাতেই ১৭ হাজারেরও বেশি মানুষের শরীরে করোনা ভাইরাসের সন্ধান মিলেছে, যে সংখ্যা একবারেই নগণ্য নয়। তবে তার মাঝেও আশা জোগাচ্ছে সুস্থতার হার। ইতিমধ্যে ২ লক্ষ ৮৫ হাজার ৬৩৭ জন সুস্থ হয়ে বাড়ি ফেরায়, এই মুহূর্তে করোনা পজিটিভ ১ লক্ষ ৮৯ হাজার ৪৬৩ জন। শতকরা হিসেবে সুস্থতার হার ৫০ শতাংশেরও বেশি। নমুনা পরীক্ষা বাড়তে থাকায় দ্রুত সংক্রমণ চিহ্নিত হচ্ছে বলে দাবি চিকিৎসকদের একাংশের।

 

Related Articles

Back to top button
Close