fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

ঘূর্ণিঝড় সিত্রাং নিয়ে বঙ্গবাসীর আতঙ্ক দূর করল আবহাওয়া দফতর

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আতঙ্কে কাঁপছে রাজ্যবাসী। হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী বলা হয়েছিল, এই ঝড় আমফানের চেয়েও বেশি শক্তিশালী। আমফানের করাল রূপকে ইতিমধ্যেই প্রত্যক্ষ করেছে মানুষ। ফলে সেই ভয়াবহতা সকলের জানা। এবার মানুষের মধ্যে সেই আমফানরূপী ঘূর্ণিঝড়ের আতঙ্ককে দূরে সরিয়ে দিয়ে আবহাওয়া নিয়ে বড়সড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর।

পূর্বাভাস অনুযায়ী ২৫ তারিখে অমাবস্যায় আছড়ে পড়ার সম্ভাবনা ছিল। কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া এবং জলবায়ু বিষয়ক গবেষক মোস্তাফা কামাল পলাশ জানিয়েছেন ১৭ অক্টোবরের মধ্যে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। যা ২৫ তারিখ সুপার সাইক্লোন হয়ে আছড়ে পড়তে পারে। যদিও এই বিষয়ে দিল্লির মৌসম ভবন বা আলিপুর আবহাওয়া দফতরের তরফে এখনও পর্যন্ত কোনও সতর্কবার্তা দেওয়া হয়নি।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বঙ্গে এখনই তেমন কোনও আশঙ্কা নেই।  বিষয়টি নিয়ে আবহাওয়াবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আলিপুর আবহাওয়া দফতরের তরফে সেরকম কিছু জানানো হয়নি। ঘূর্ণিঝড় তৈরির কোনও সম্ভাবনা থাকলে তা আগেভাগেই হাওয়া অফিসের তরফে জানিয়ে দেওয়া হবে। সেইমতো সতর্কতা অবলম্বন করা হবে। তবে আপাতত কোনও সতর্কতা জারি করা হয়নি। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, রবিবারের মধ্যেই রাজ্য থেকে বর্ষার বিদায় নেওয়ার মতো পরিস্থিতি তৈরি হবে। আগের থেকে বৃষ্টির হার কমে গিয়েছে বলেও আবহাওয়া দফতর জানিয়েছে। আগামী দু-তিন দিনে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের পরিস্থিতির বেশ কিছুটা উন্নতি হবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে এখনও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হচ্ছে। তবে আগামী কয়েক দিনে বৃষ্টির হার আগের থেকে অনেকটা কমে যাবে।

১৪ অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত ভারি বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।  ১৬ তারিখের পর থেকে শুকনো আবহাওয়ার দেখা মিলবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Related Articles

Back to top button
Close