fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

নতুন বিনিয়োগ করলেই ১০ বছরের জন্য কর ছাড়ের প্রস্তাব বাণিজ্যমন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরবর্তী পরিস্থিতিতে নতুন বিনিয়োগ করলেই ১০ বছরের জন্য কর ছাড় দেওয়া হোক। কেন্দ্রীয় অর্থমন্ত্রককে পরামর্শ বাণিজ্যমন্ত্রকের।

করোনা আর লকডাউনের জেরে মুখ থুবড়ে পড়েছে বিশ্ব অর্থনীতি। বিশ্ব ব্যাঙ্কের বিশেষজ্ঞরা বলছেন, করোনা পরবর্তী পরিস্থিতিতে বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা অনিবার্য। তার প্রভাব ইতিমধ্যেই পড়তে শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশে। কিন্তু তার মধ্যে দাঁড়িয়েও ভারতের অর্থনৈতিক কাঠামোকে ধরে রাখতে একের পর এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করে চলেছে কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাঙ্ক। এবার ভারতীয় অর্থনীতিকে চাঙা করতে নয়া প্রস্তাব তুলে ধরেছে বাণিজ্য মন্ত্রক। বাণিজ্যমন্ত্রকের প্রস্তাব নিয়ে চিন্তাভাবনা শুরু করছে অর্থমন্ত্রক।

সূত্রে খবর, সম্প্রতি বাণিজ্য মন্ত্রকের তরফে একটি প্রস্তাব তৈরি করে অর্থমন্ত্রকের কাছে পাঠানো হয় অনুমোদনের জন্য। ওই প্রস্তাবে বেশ কিছু শিল্পের বিনিয়োগের অঙ্ক বিভাজন করে সেই কাঠামো অনুযায়ী ১০ বছরের জন্য বলা হয়েছে। তাতে বলা হয়, লকডাউন পরবর্তী পরিস্থিতিতে যদি আগামী ১ জুনের পরে তিন বছরের মধ্যে কোনও সংস্থা বা কোম্পানি দেশে ৫০ কোটি ডলার অর্থাৎ প্রায় ৪ হাজার কোটি টাকা বিনিয়োগ করে এবং চিকিৎসার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি, ইলেকট্রনিক্স, টেলিকমের যন্ত্রপাতি ও মূলধনী পণ্যের কারখানা গড়ে তুলতে চায়, তাহলে তাদের ১০ বছরের জন্য কর ছাড় দেওয়া হোক।

এছাড়া তাঁত, খাদ্য প্রক্রিয়াকরণ, চামড়া ও জুতো শিল্পে ১০ কোটি ডলার বা প্রায় ৮০০ কোটি টাকা বিনিয়োগ করলে, তাদের চার বছরের জন্য করছাড় দেওয়া হোক। আর তার পরের ৬ বছর মাত্র ১০ শতাংশ হারে কর্পোরেট ট্যাক্স নেওয়া হোক ওই সংস্থার কাছ থেকে।

Related Articles

Back to top button
Close