fbpx
দেশহেডলাইন

চাষীদের জন্য দেশে প্রথম অ্যাপ আনল মোদি সরকার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  কৃষিক্ষেত্রে বিরাট বিনিয়োগ কেন্দ্রের। চাষীদের জন্য দেশে; প্রথম অ্যাপ আনল মোদি সরকার। ঠিক যেমনটা ঘোষণা করেছিলেন; আত্মনির্ভর হওয়ার পথে সেভাবেই এগোচ্ছে ভারত। এবার মাছ চাষে নতুন প্রকল্পের ঘোষণা করলেন; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রথমবার, দেশের চাষীদের জন্য অ্যাপ লঞ্চ করল কেন্দ্রীয় সরকার। ই-গোপাল নামের সেই অ্যাপ-এর মাধ্যমে; দেশের কৃষকদের বিভিন্নভাবে সহায়তা করবে কেন্দ্র। মৎস্য সম্পদ যোজনার মাধ্যমে এবার মাছ চাষের সঙ্গে যুক্ত মানুষদের সহায়তা করবে কেন্দ্রীয় সরকার।

প্রধানমন্ত্রী মৎস্য যোজনা এবং কৃষকদের জন্য ই-গোপালা অ্যাপের ডিজিটালি উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি। কৃষক এবং মৎস্যজীবীদের জন্য ছাড়াও পশুপালন-সহ আরও একাধিক ক্ষেত্রে উন্নয়নের জন্য বিহারে এই প্রকল্পগুলির সূচনা করলেন নরেন্দ্র মোদি। বিহার বিধানসভা নির্বাচনের আগেই এই প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই নতুন অ্যাপটির সূচনা করলেন। কৃষক সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ নথি দেবে এই অ্যাপটি। চাষীদের জন্য দেশে এই প্রথম অ্য়াপ এল। এই অ্যাপের মাধ্যমে চাষীরা ফসল বেঁচতে পারবেন আবার বীজও কিনতে পারবেন। কীটনাশক কেনা কিংবা গবাদি পশুর জন্য প্রয়োজনীয় ওষুধ কেনারও সুযোগ থাকবে। এমনকী অ্যাপ-এর মাধ্যমে চাষীরা বিভিন্ন সমস্যার সমাধান করতে পারবেন।

আরও পড়ুন: অযোধ্যার শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গায়েব লক্ষাধিক টাকা!
মৎস্যসম্পদ যোজনা মত্‍স্যজীবীদের জন্য এক নতুন আশার আলো দেখাবে। এই প্রকল্পে ২০২০-২১ থেকে ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে ২০,০৫০ কোটি টাকা বিনিয়োগ করবে কেন্দ্রীয় সরকার। আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে নি:সন্দেহে এটি একটি বড় পদক্ষেপ বলে মত বিশেষজ্ঞদের। Matsya Sampada Yojana (PMMSY)-তে এই প্রথম এই বিশাল পরিমাণ টাকা বিনিয়োগ করল কেন্দ্র।

Related Articles

Back to top button
Close