fbpx
গুরুত্বপূর্ণদেশবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

চাঁদে মেরুর দিকে মরচে! জল-অক্সিজেনের অস্তিত্বের প্রমাণ আরও স্পষ্ট করল ‘চন্দ্রায়ন ১’-এর পাঠানো ছবি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চাঁদে বরফের অস্তিত্বের ইঙ্গিত আগেই মিলেছিল এবার জল অক্সিজেনের হদিশ মিলল এমনটাই জানা গেছে ভারতের চন্দ্রযান অভিযানের ছবি থেকে। ২০০৮-এ চাঁদের উদ্দেশে পাড়ি দেয় ভারতের প্রথম চন্দ্রযান ‘চন্দ্রায়ন ১’। রবিবার এই তথ্য সকলের সামনে তুলে ধরেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। ইসরো-র প্রথম চন্দ্র অভিযান থেকে যে ছবি এসেছে তাতে দেখতে পাওয়া গেছে চাঁদে মেরুর দিকে মরচে পড়ছে। চাঁদের ভূমিতে লোহার মত শক্ত পাথরের উপস্থিতিরও প্রমাণ পাওয়া গেছে। যা থেকে অক্সিজেন ও জলের উপস্থিতির প্রমাণ মেলে। কারণ এগুলো লোহার সংর্স্পশে এলেও মরচে পড়তে দেখা যায়। এই অবস্থা দেখেই বিজ্ঞানীরা নিশ্চিত হচ্ছেন চাঁদে জল ও অক্সিজেনের প্রমাণে কথা।

তারপর নানারকম পরীক্ষা নিরীক্ষা চলতে থাকে। এরপর চন্দ্রায়ন-১ এর পাঠানো ছবি থেকে বিজ্ঞানীরা এই তথ্য সম্পর্কে নিশ্চিত হন।

নাসার তরফ থেকেও জানানো হয়েছে, এর থেকে প্রমাণ হয় যে চাঁদের মেরুতে জল থাকতে পারে। বিজ্ঞানীরা এই বিষয়ে গবেষণা করছেন। বছর দশেক আগে ভারতের পাঠানো মহাকাশযান চন্দ্রায়ন ১-এর তোলা ছবি থেকেই এরকম তথ্য পাওয়া যায়, যা পরে জানান নাসার বিজ্ঞানীরা।

সেই তথ্য থেকে জানা যায়, চাঁদের পৃষ্ঠে বেশ কিছুটা এলাকা জুড়ে রয়েছে সেই বরফ। যা থেকে আগামিদিনে জল তৈরি হওয়ার আশাও রয়েছে। সেই জলের উপস্থিতিতে হয়তো একদিন চাঁদকেও বাসযোগ্য করার পরিকল্পনা নেওয়া হবে। তবে চাঁদের দক্ষিণ অংশে যে বরফ রয়েছে চাঁদের ওই অন্ধকার অংশে তাপমাত্রা কখনই মাইনাস ১৫৬ ডিগ্রির উপরে ওঠে না। ওই অঞ্চলে সূর্যের আলো কখনই সেখানে স্পর্শ করতে পারে না।

Related Articles

Back to top button
Close