fbpx
কলকাতাহেডলাইন

দূষণ রুখতে আগামী বছরগুলিতেও কৃত্রিম জলাশয়েই ভরসা করছে পুরসভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দূষণ রুখতে শহর কলকাতার দুটি জলাশয়ে ছট পুজো রুখতে সফল হয়েছে প্রশাসন। পুরসভার এই সাফল্যের পরই আগামী বছর গুলিতেও ঠাকুর বিসর্জনের ক্ষেত্রে এবং ছট পুজো কৃত্রিম জলাশয় এর উপরেই আস্থা রাখতে চাইছে কলকাতা পুরসভা। এতে যেমন একদিকে জলাশয় দূষণ প্রতিরোধ করা সম্ভব হবে তেমনি আগামী দিনগুলিতে খানিক হলেও সামাজিক দূরত্ব বিধি মানা সম্ভব হবে বলেই মনে করছে পুরকর্তৃপক্ষ।দূষণ রুখতে আগামী বছরগুলিতেও কৃত্রিম জলাশয়েই ভরসা করছে পুরসভা। গঙ্গার অপরিশোধিত জল দিয়ে এই অস্থায়ী জলাধার তৈরি করে সেখানে প্রতিমা নিরঞ্জনের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম।

আরও পড়ুন-জলাশয় বোজানোর অভিযোগ প্রমাণ হলে প্রাক্তন আধিকারিককেও শাস্তি দেবে পুরসভা

কলকাতা পুরসভা ত্রিধারা মডেলকে সামনে রেখে আগামী দিনেও কৃত্রিম জলাশয় প্রতিমা নিরঞ্জন করতে চাইছে। এবছর ত্রিধারা সম্মিলনী কৃত্রিম জলাশয় তৈরি করে সেখানে প্রতিমা নিরঞ্জনের ব্যবস্থা করেছিল। এরপরে সেই পদক্ষেপ প্রশংসিত হয়েছেন বিভিন্ন মহলে। তাই সেই মডেলকে সামনে রেখে আগামী দিনে প্রতিমা নিরঞ্জনের বিকল্প ব্যবস্থা করতে চাইছে পুর প্রশাসন। গঙ্গার ঘাটেও প্রতিমা নিরঞ্জনের ব্যবস্থা থাকবে।

এ প্রসঙ্গে ফিরহাদ হাকিম জানান, “প্লাটফর্ম তৈরি করে তার ওপর প্রতিমা রেখে অপরিশোধিত গঙ্গা জল দিয়ে গলিয়ে নিরঞ্জন করার ভাবনা চিন্তা করা হচ্ছে। নিরঞ্জনের পর কাঠামোগুলি ধাপার মাঠে নিয়ে যাওয়া হবে। এই নিয়ে ইতিমধ্যে আলোচনা শুরু হয়েছে। গঙ্গার জলের যে লাইন রয়েছে সেখানে এই ব্যবস্থা চালু করলে তা সুবিধাজনক হবে”। প্রথমদিকে এই ব্যবস্থা উত্তর কলকাতাতেই চালু হবে বলে জানিয়েছেন পুর প্রশাসক। দক্ষিণ কলকাতায় গঙ্গার জলের লাইন না থাকায় সেইক্ষেত্রে প্রথমেই এই পরিকল্পনা দক্ষিণ কলকাতায় বাস্তবায়িত করা যাবে না।

 

Related Articles

Back to top button
Close