fbpx
কলকাতাহেডলাইন

এলাকায় কো মর্বিডিটিদের অগ্রাধিকার দিতে চায় পুরসভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশেষজ্ঞ চিকিৎসকরা জানিয়েছেন যাদের কো মর্বিডিটি বা অন্যান্য রোগ রয়েছে তাদের ক্ষেত্রে করোনা সংক্রমণ আশঙ্কাজনক হতে পারে। ইতিমধ্যেই দেখা গিয়েছে প্রতিদিনই রাজ্যে করোনা আক্রান্ত কো মর্বিডিটি রোগীদের মৃত্যুর সংখ্যা ঊর্ধ্বমুখী। এই পরিস্থিতিতে বিভিন্ন ওয়ার্ডে কো মর্বিডিটিদের তালিকা তৈরি করে তাদের লালা রস নমুনা সংগ্রহ করার ক্ষেত্রে অগ্রাধিকার দেবে কলকাতা পুরসভা। মঙ্গলবার এক বৈঠকের পর এমনটাই জানিয়েছেন কলকাতা পুরসভার প্রশাসক মন্ডলীর অন্যতম সদস্য তথা স্বাস্থ্য বিভাগের দায়িত্বে থাকা অতীন ঘোষ।

এদিন করোনা সংক্রমিত পুরসভার ৭০ টি ওয়ার্ডের মেডিকেল অফিসারদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের গ্লোবাল এ্যাডভাইজারী কমিটির সদস্য চিকিৎসক অভিজিৎ চৌধুরী। এই বৈঠকে অভিজিৎবাবু ছাড়াও উপস্থিত ছিলেন অতীন ঘোষ, আইএমএর রাজ্য সম্পাদক শান্তনু সেন। বৈঠকের পর স্বাস্থ্যবিভাগের দায়িত্বপ্রাপ্ত পুর প্রশাসকবোর্ডের সদস্য অতীন ঘোষ বলেন, “পুরসভার স্বাস্থ্যকর্মীরা এখন থেকে বাড়ি বাড়ি গিয়ে কো-মর্বিডিটি আছে বা অন্যান্য রোগে আক্রান্তদের চিহ্নিত করে তাদের তালিকা তৈরি করবেন। লালারসের নমুনা পরীক্ষার ক্ষেত্রে এদেরকে অগ্রাধিকার দেওয়া হবে।”

আরও পড়ুন: ইউপিএসসিতে প্রথম ২০তে কলকাতার রৌনক ও নেহা, অভিনন্দন মমতার

বিভিন্ন ওয়ার্ডে গিয়ে আরো নজরদারি বাড়িয়ে কোন এলাকায় কত কো মর্বিডিটি রোগী রয়েছে সেই তালিকায় জোর দেওয়া হবে বলে দিন জানান অতীন বাবু। পাশাপাশি তিনি বলেন, যদি এই কো মর্বিডিটি রোগীদের আগে থেকেই চিহ্নিত করে চিকিৎসা শুরু করা যায় তাহলে সে ক্ষেত্রে রাজ্যে যেমন মৃত্যুর হার অনেকাংশে কমানো যাবে ঠিক একইভাবে এই ধরনের রোগীদের থেকে অন্যান্যদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যাবে।

Related Articles

Back to top button
Close