fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গশিক্ষা-কর্মজীবনহেডলাইন

নতুন ক্লাসেও আগে পড়ানো হবে পুরনো সিলেবাস, সিদ্ধান্ত রাজ্য স্কুল শিক্ষা দফতর ও মধ্যশিক্ষা পর্ষদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জানুয়ারি মাস থেকে শুরু স্কুল গুলির নতুন শিক্ষাবর্ষ। কিন্তু তার আগেই বড় সিদ্ধান্ত নিল রাজ্য স্কুল শিক্ষা দফতর। নতুন ক্লাস শুরু হলেও পুরনো ক্লাসের পড়া আগে শেষ করে তারপর এই নতুন ক্লাসের পড়া শুরু করা যাবে। এবার এই নতুন ধরনের সিদ্ধান্ত নিল রাজ্য স্কুল শিক্ষা দফতর ও মধ্যশিক্ষা পর্ষদ। নতুন ক্লাস শুরুর আড়াই তিন মাসের মধ্যে পুরনো ক্লাসের বাকি সিলেবাস শেষ করে তারপরেই শুরু করতে হবে নতুন সিলেবাস। করোনা আবহে দেখা গিয়েছে মার্চ মাসের স্কুল বন্ধ হয়ে যাওয়ার পর মাত্র ৩০ শতাংশ পাঠ্যক্রম শেষ হয়েছে। এদিকে নতুন নিয়ম অনুযায়ী পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীরা বিনা বাধায় ক্লাসে উঠে গেলেও সেক্ষেত্রে আগের ক্লাসের পড়া থেকে যাচ্ছে অপূর্ণ। এই কারণে পরবর্তী ক্লাসে উঠে গেল আগের ক্লাসের সিলেবাস শেষ করতে হবে পরবর্তী ক্লাসে।

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রের খবর, জানুয়ারি মাসে নতুন ক্লাস শুরু হলেও পরবর্তী আড়াই তিন মাসের মধ্যে পুরনো ক্লাসের পঠন-পাঠন শেষ করতে হবে। যদিও স্কুল শিক্ষা দপ্তরের আধিকারিকরা জানাচ্ছেন এই সময়সীমা কম হলেও তা শেষ করা সম্ভব হবে। নতুন ক্লাসে উঠে গেলেও পুরনো ক্লাসের পড়া থেকে যাতে পড়ুয়ারা বঞ্চিত না থাকে সে কারণে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরও পড়ুন: মালদার প্লাস্টিক কারখানায় বিস্ফোরণের জন্য রাজ্য সরকারকে কাঠগড়ায় তুললেন দিলীপ ঘোষ

অন্যদিকে আধিকারিকরা মনে করছেন, কোন বিষয়গুলিকে গুরুত্ব দিয়ে এবং কোন বিষয়গুলিকে মাথায় রেখে পড়ুয়াদের পুরনো পড়া নতুন ক্লাসে পড়াতে হবে সে বিষয়ে শিক্ষকদের বিশেষ নজর দিতে হবে। এছাড়াও অনেকের মতে যে ৭০ শতাংশ সিলেবাস বাকি রয়েছে তার কিছুটা অনলাইনেও পড়ানো সম্ভব হয়েছে। এছাড়া পড়ুয়ারাও বাড়িতে কিছু কিছু প্রস্তুতি নিয়েছে। সেই কারণে নতুন ক্লাসে উঠে পুরনো সিলেবাস শেষ করতে খুব একটা সমস্যা হবে না বলে মনে করছেন শিক্ষকরা। যদিও এই বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদের তরফে নির্দিষ্ট গাইডলাইন দেওয়া হতে পারে শিক্ষক-শিক্ষিকাদের।

Related Articles

Back to top button
Close