fbpx
কলকাতাহেডলাইন

সোমবার থেকে আউটডোর খুলছে মেডিকেল কলেজে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রায় দেড় মাস বন্ধ থাকার পর আগামী ৮ জুন অর্থাৎ সোমবার থেকে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালের আউটডোর খোলার সিদ্ধান্ত চূড়ান্ত করল স্বাস্থ্য ভবন। স্বাস্থ্য ভবন সূত্রের খবর , ইতিমধ্যে আউটডোর খোলার সিদ্ধান্ত স্বাস্থ্য ভবন থেকে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়েছে। তবে পুরোদমে চলা একটি কোভিড হাসপাতালের আউটডোর কিভাবে চালানো হবে সে নিয়েও চিকিৎসকদের মধ্যে শুরু হয়ে গিয়েছে বিতর্ক।

আর এই সিদ্ধান্ত নিয়ে চিকিৎসকেরা দু’পক্ষে ভাগ হয়ে গিয়েছেন। একদলের বক্তব্য, এখনই এই সিদ্ধান্ত না নিয়ে আরও কিছুদিন অপেক্ষা করে আউটডোর খোলা হোক। অন্যপক্ষের বক্তব্য, কোভিড ও সারি ওয়ার্ড আলাদা করে ব্যরিকেড করে অন্য বিভাগ খোলা হোক। তাতে মানুষের উপকার হবে। কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে এই নিয়ে শনিবার দুপুরে রোগী কল্যাণ সমিতি, বিভিন্ন বিভাগীয় প্রধান এবং স্বাস্থ্যকর্তারা বৈঠকে বসেছেন। মূলত কিভাবে আউটডোর পরিষেবা চালু করা যায় তা নিয়েই এখানে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

আরও পড়ুন: যাত্রী সুরক্ষায় হাওড়া স্টেশনে বসল অটোমেটিক থার্মাল স্ক্যানার

মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রের খবর, কোভিড হাসপাতাল হওয়ার পর অনেক মানুষ চিকিৎসা পাচ্ছেন না। যাঁরা কলকাতা মেডিকেল কলেজের হেমাটোলজি বিভাগ, ক্যান্সার বিভাগ, রেডিওলজি বিভাগ বা অন্যান্য বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে চিকিৎসা করাতেন, তাঁরা সেগুলি থেকে বঞ্চিত হচ্ছেন। বন্ধ রয়েছে গুরুত্বপূর্ণ কার্ডিওলজি বিভাগ, এমনকি বাইপাস সার্জারির জন্য কার্ডিওথোরাসিক ভাসকুলার সায়েন্স বিভাগও। এখানেই রাজ্যের প্রথম সরকারি পরিকাঠামোর মধ্যে হৃদযন্ত্র প্রতিস্থাপন হয়েছিল। ফলে একদিকে সাধারণ মানুষের সরকারি হাসপাতালে পরিকাঠামোর সুবিধে না পাওয়া এবং অন্যদিকে  মেডিকেল কলেজের পড়ুয়াদের পড়াশোনায় সমস্যা হওয়া এই দুই বিষয়ই রয়েছে। সেই সবদিক বিবেচনা করেই এমন সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে।

 

Related Articles

Back to top button
Close