fbpx
কলকাতাশিক্ষা-কর্মজীবনহেডলাইন

আজ থেকে শুরু হল ‘পাড়ায় শিক্ষালয়’ কর্মসূচী

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ আজ থেকে শুরু হল পাড়ায় শিক্ষালয় কর্মসূচী। অনেক দিন পর বন্ধুদের সঙ্গে দেখা হওয়ার সকলের মধ্যে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে পড়ে। রাজ্যের নির্দেশিকা অনুযায়ী, কোভিড প্রোটোকল মেনেই এই কর্মসূচী রূপায়িত হবে। গত ৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যে শুরু হয়েছে অফলাইন ক্লাস। অষ্টম ও দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের নিয়ে শুরু হয়েছে ক্লাস। তবে রাজ্যের তরফ থেকে কড়াভাবে জানিয়ে দেওয়া হয়েছে, কেউ স্কুলে আসতে না চাইলে তাদের জোর করা যাবে না।

এদিকে পাড়ায় শিক্ষালয় সম্পর্কে এক নির্দেশিকায় রাজ্যের তরফ থেকে জানানো হয়, কোভিড বিধিনিষেধ মেনেই চলবে এই কর্মসূচী। নির্দেশিকা অনুযায়ী খোলা মাঠের নীচে ক্লাস হবে। এই কর্মসূচীতে প্রি প্রাইমারি থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের অংশগ্রহণ করতে পারবে। মোট চার ঘন্টা পড়াশোনা করানো হবে। দু দফায় দুঘণ্টা করে লেখাপড়া হবে। গাছের তলায়, খোলা জায়গায় বা ছাউনি দেওয়া জায়গায় পড়াশোনা করবে পড়ুয়ারা। ছাত্রছাত্রীদের দেওয়া হবে রান্না করা মিড ডে মিল।  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশমতো, মূলত যে শিশুরা এখনও করোনা টিকার ডোজ নেয়নি, তাদের পাড়ায় পাড়ায় শিক্ষালয়ে কর্মসূচীতে অংশগ্রহণ করবে। তবে বৃষ্টির দিনে এই ক্লাস করা যাবে না। বড় জায়গা বেছে নিতে হবে। বড় জায়গা না থাকলে গাছের তলায় পাড়ায় শিক্ষালয় কর্মসূচী চলবে।

তবে পাড়ায় শিক্ষালয় কর্মসূচীতে অনেক জায়গা থেকে অভিভাবকদের অভিযোগ আসে।  অনেক জায়গায় রোদের  মধ্যে বসিয়েই ক্লাস শুরুর ঘটনা ঘটেছে। ফলে ক্ষোভ প্রকাশ করেন অভিভাবকরা।

Related Articles

Back to top button
Close