fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ানের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করল রানাঘাটবাসী

শ্যামলকান্তি বিশ্বাস, রানাঘাট: কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসোয়ানের আকস্মিক মৃত্যুতে সারা দেশ শোকাহত। বর্তমানে এনডিএ শরিক দলের মন্ত্রী ছিলেন তিনি। ইতিপূর্বে কেন্দ্রের দেবেগৌড়া মন্ত্রী সভায় রেলমন্ত্রী হয়েছিলেন রামবিলাস পাসোয়ান। তৎকালীন সময়ে রাজ্যের শাসন ক্ষমতায় ছিল, বামফ্রন্ট অর্থাৎ তখন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জ্যোতি বসু। যদিও সেবার প্রধানমন্ত্রী হওয়ার কথা ছিল জ্যোতিবাবুরই কিন্তু দল তাকে হতে দেয়নি। পরবর্তীতে দলের পল্যিটব্যুরোয় ঐতিহাসিক ভুল বলে বিষয়টি ব্যাখ্যাও করা হয়েছে। তৎকালীন সময়ে রাজ্যের বামফ্রন্ট সাংসদ সিপিআইএম এর ডঃ অসীম বালা,তখন নবদ্বীপ লোকসভা (বর্তমানে পরিবর্তিত নাম রানাঘাট লোকসভা) কেন্দ্র থেকে নির্বাচিত হন। তারই নেতৃত্ব পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনে ঐতিহাসিক পট পরিবর্তন ঘটে।

রানাঘাট -গেদে রেলওয়ে ডেইলি প্যাসেঞ্জার্স অ্যাসোসিয়েশনে এবং বনগাঁও-রানাঘাট রেলওয়ে ডেইলি প্যাসেঞ্জার্স অ্যাসোসিয়েশনে লাগাতার আন্দোলনের ফল স্বরূপ সাংসদ ডঃ অসীম বালার সুপারিশ ক্রমে তৎকালীন রেল মন্ত্রী রামবিলাস পাসোয়ান রানাঘাট-গেদে এরা রানাঘাট-বনগাঁও ডাবল রেল লাইনের বৈদ্যুতিকরণের ঘোষণা সহ বাজেটে অন্তভূক্তির মধ্য দিয়ে অনুমোদন করেন। সেই মর্মে একটি অনুষ্ঠানের ও আয়োজন করেছিল তৎকালীন সময়ে। রেলওয়ে ডেইলি প্যাসেঞ্জারস অ্যাসোসিয়েশনে গেদে-রানাঘাট শাখা ও রেলওয়ে ডেইলি প্যাসেঞ্জারস অ্যাসোসিয়েশনে রানাঘাট-বনগাঁ শাখার যৌথ উদ্যোগে সেইসময়ে রেলমন্ত্রী রামবিলাস পাসোয়ানকে স্বাগত জানানোর উদ্দেশ্যে এক সুবিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও পড়ুন:বিধ্বংসী আগুনে পুড়ে ছাই ৩৩ তলা আবাসন, ১৩৬টি পরিবারকে সরানো হল নিরাপদ আশ্রয়ে

সেই অনুষ্ঠানটি হাঁসখালি থানা এলাকার বগুলা শ্রীকৃষ্ণ কলেজ ময়দানের সুবিশাল মঞ্চ থেকেই রেলমন্ত্রী রামবিলাস পাসোয়ান রানাঘাট-গেদে এবং রানাঘাট-বনগাঁ ও ডাবল লাইনের বৈদ্যুতিকরণের ঘোষণা করেন। দীর্ঘ প্রতীক্ষিত এবং অবহেলিত রেল যোগাযোগে বৈদ্যুতিক ব্যবস্থা চালু হওয়ায় স্বভাবতই খুশি এবং উপকৃত সংশ্লিষ্ট এলাকা সমূহের সর্বস্তরের জনগণ।
ভুলতে পারেনি, সেদিনের সেই স্মরণীয় ঘটনার কথা ফলে, স্বভাবতই রাম বিলাস পাসোয়ানের মৃত্যু সংবাদে প্রচন্ড কষ্ট এবং আঘাত পেয়েছেন সংশ্লিষ্ট এলাকার জনগণ। মাত্র ৭৪ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে গত কাল ৮ অক্টোবর সন্ধ্যায় দিল্লির একটি হাসপাতালে তার মৃত্যু ঘটে। ঘটনায় শোকের ছায়া নদিয়া ও উত্তর ২৪ পরগনা জেলার সংশ্লিষ্ট এলাকা সমূহে।

Related Articles

Back to top button
Close