fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

দিনহাটার বিভিন্ন বাজারে ইলিশ মাছের দাম আকাশছোঁয়া 

নিজস্ব সংবাদদাতা দিনহাটা:  দিনহাটার বিভিন্ন বাজারে ইলিশ মাছের দাম আকাশছোঁয়া হাওয়ায় দাম শুনেই   ক্রেতারা  ফিরে যাচ্ছেন। বাংলাদেশ থেকে  ইলিশ মাছ আসতে শুরু করেছে। আর তা জানাজানি হতেই অনেকেই ভিড় করছেন বাজারে। হয়তো কিছুটা হলেও কম দামে মিলবে ইলিশ। কিন্তু বাজারে গিয়ে দাম অনেকটাই বেশি থাকায়  ইলিশের রসনাতৃপ্তি আপাতত মধ্যবিত্তের নাগালের বাইরে থাকছে। দিনহাটার বিভিন্ন বাজার ঘুরে ক্রেতাদের অনেকে মাছ না কিনেই বাড়ি মুখো হচ্ছেন। কেউ কেউ আবার বেশি দামে ও সেই মাছ কিনছেন।

দিনহাটার চওড়া হাটবাজারে ইলিশ মাছ কিনতে এসেছিলেন দিনহাটা ২ ব্লকের সাহেবগঞ্জের  খারুভাজ এলাকার যুবক মানিক মোদক, ওকরাবাড়ির নুরজামাল মিয়া, বড় আটিয়াবাড়ী পুলক চন্দ্র বর্মন, বিউটি পাঠক সহ অনেকেই। গ্রামের বাজারে ইলিশের দাম অনেকটাই বেশি থাকায় দিনহাটা এসেছেন তাঁরা মাছ কিনতে। তাঁরা বলেন  বাড়িতে আত্মীয় পরিজনরা আসায়  ইলিশ মাছ কিনতে গিয়ে দাম এতটাই বেশি কেনার ইচ্ছে থাকলেও সম্ভব হয়নি। দিনহাটার চওড়াহাট বাজার সহ শহরের বেশ কয়েকটি বাজারেই  মঙ্গলবার এক কেজি বা তার বেশি ওজনের যে ইলিশ মাছ বিক্রি হচ্ছে  ১৫০০-১৬০০  টাকা করে। ইলিশের দাম বেশি থাকায় কেউ কেউ দাম শুনে যেমন চলে গেছেন আবার কেউ কেউ রসনা তৃপ্তি মেটাতে দুজনে ভাগ করে  নিয়েছেন একটি মাছ।

[আরও পড়ুন- বিজেপি পরিচালিত পঞ্চায়েত প্রধানের স্বামীকে মারধরের অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে]

বাজারে আসা শহরে আরেক বাসিন্দা মদন কর্মকার বলেন বাজারে ইলিশ মাছ উঠেছে শুনেই  এদিন  সকাল সকাল বাজারে এসেছেন  কিনতে। বাজারে এসে দাম শুনে তিনি হতবাক হয়ে পড়েন। তিনি বলেন কিছুদিন আগেও ইলিশ মাছের দাম অনেকটাই কম ছিল। আমদানি বেশি হলেও দাম  বেশি হওয়ায় একটি এক কেজি ওজনের মাছ  কেনেন। মাছ ব্যবসায়ী সাথে দামাদামি করে কিছুটা কম দেন।

চওড়াহাট বাজারের পাশাপাশি শহরের প্রত্যুষা বাজারেও এদিন বেশ কয়েকজনের কাছে ইলিশ মাছ পাওয়া যায়। এই বাজারেও দাম প্রায় একই রকম। দিনহাটার বিভিন্ন বাজারে দিন এক কেজি থেকে সোয়া কেজি ওজনের ইলিশ পাওয়া যায় তা বাংলাদেশের বলে দাবি ব্যবসায়ীদের। তাদের কথায় বাংলাদেশের এই ইলিশ মাছ কলকাতা হয়ে দিনহাটা আসছে। তাই তাদের বেশি দাম দিয়ে কিনতে হচ্ছে। সেক্ষেত্রে খরচ বাদ দিয়ে সামান্য লাভে বিক্রি করতে হচ্ছে। শহরের বাজার গুলির পাশাপাশি গ্রামের বিভিন্ন বাজারে ইলিশ মাছের দাম আরো অনেকটাই বেশি বলেও কেউ কেউ জানান। দাম বেশি শুনে অনেকেই না কিনেই ফিরে যাচ্ছেন।

মহকুমা ব্যবসায়ী সমিতির সম্পাদক রানা গোস্বামী,ব্যবসায়ী কল্যাণ সমিতির সম্পাদক উৎপলেন্দু রায় প্রমুখ  বলেন দিনহাটার বাজারে ইলিশ মাছের আমদানি ধীরে ধীরে বাড়ছে। তবে চাহিদা অনুযায়ী না আসায় কিনতে হচ্ছে অনেকটাই বেশি দাম দিয়ে। তাই  বিক্রি হচ্ছে অনেকটা চড়া দামে। দিনহাটা চওড়াহাট মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি মঙ্গল বিশ্বাস , রবি বিশ্বাস প্রমুখ বলেন বাংলাদেশ থেকে ইলিশ মাছ এখানে আসছে। আমদানি বেশি থাকলেও চাহিদাও যথেষ্ট রয়েছে। তাই সামান্য লাভেই তাদেরকে বিক্রি করতে হচ্ছে।

Related Articles

Back to top button
Close