fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

পুজোর মুখে লাফিয়ে লাফিয়ে বেড়ে চলছে পেঁয়াজের দাম , মাথায় হাত গৃহস্থের

জেলা প্রতিনিধি, দিনহাটা: পুজোর মুখে লাফিয়ে লাফিয়ে বেড়ে চলছে পেঁয়াজের দাম। দুদিন আগেও যে  পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০-৪৫ টাকা করে। দিনহাটার বাজারে মঙ্গলবার পেঁয়াজ বিক্রি হয় প্রায় দ্বিগুণ দামে। এদিন দিনহাটা শহরের বিভিন্ন বাজারে পেঁয়াজের পাশাপাশি অন্যান্য বিভিন্ন সবজি বিক্রি হয় অনেকটাই চড়া দামে। প্রশাসনের পক্ষ থেকে নজরদারির কথা বলা হলেও বাস্তব চিত্র সম্পূর্ণ আলাদা। বাজারে জিনিসপত্রের দাম রোধে প্রশাসনকে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি উঠেছে।

ব্যবসায়ী সমিতি সূত্রে জানা গিয়েছে, বৃষ্টির ফলে নাসিকে ফলন অনেকটাই ক্ষতি হয়েছে। তাই পেঁয়াজ কিছুটা কম আশায় দাম বেড়ে চলছে। আগামী কয়েকদিন এই দাম আরও বাড়বে বলেও জানা গিয়েছে। ইতিপূর্বে মহকুমা প্রশাসনের পক্ষ থেকে একটি টিম বিভিন্ন বাজারে দোকানে জিনিসপত্রের দাম খতিয়ে দেখেন। তার পরেও বেড়ে চলছে পেঁয়াজ থেকে শুরু করে অন্যান্য আনাজের দাম।

মহকুমা প্রশাসন সূত্রে অবশ্য জানা গিয়েছে, আনাজের পাশাপাশি পেঁয়াজের দামনি অনিয়মিত নজরদারি চলছে। মহকুমা প্রশাসনের আধিকারিক বলেন, “করে পেঁয়াজের দাম নিয়ে প্রতিটি বাজারে নজরদারি চালানো হবে।”

বাজারে  ক্রেতাদের  হারান দে, তরুণ কর্মকার, বিপুল সাহা প্রমুখ বলেন, দিন কয়েক আগে ও পেঁয়াজ বিক্রি হয় ৪০-৪৫ টাকা করে। পুজোর সময় দাম কমা তো দূরের কথা উল্টো বেড়েই চলছে। হঠাৎ করে  দাম বাড়ায় প্রশাসনকে কঠোর হাতে ব্যবস্থা নেওয়ার দাবি জানান ক্রেতারা।

দিনহাটা কৃষি মেলা পাইকারি বাজার সমিতির সহ-সভাপতি মালিকুর রহমান বলেন, “পরপর বৃষ্টিতে মহারাষ্ট্রের নাসিকে পেঁয়াজের প্রচুর ক্ষতি হয়েছে। এদিন দিনহাটার পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি হয় ৬০ টাকা প্রতি কেজি। খুচরা বাজারে কোথাও ৭০ আবার কোথাও তারও বেশি দামে বিক্রি হয়। দাম আরও বাড়তে পারে বলেও আশঙ্কা তার।”

আরও পড়ুন: হাইকোর্টের রায় পালন করা উচিত: শান্তনু ঠাকুর

মহকুমা ব্যবসায়ী কল্যাণ সমিতির সম্পাদক উৎপলেন্দু রায় বলেন, গত কয়েকদিন ধরে আমদানি কিছুটা কম হওয়ায় দাম বেড়ে চলছে।দাম নিয়ন্ত্রণে প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেন তিনি।

দিনহাটা মহকুমা ব্যবসায়ী সমিতির সম্পাদক রানা গোস্বামী বলেন, “বৃষ্টির ফলে নাসিকে পেঁয়াজ চাষে ক্ষতি হওয়ায় আমদানি কমায় দাম কিছুটা বেড়েছে। কঠিন এই সময়ে ব্যবসায়ীরা যাতে ন্যূনতম লাভে জিনিস বিক্রি করে তার জন্য সকলের কাছে আবেদন জানানো হয়েছে’’।

Related Articles

Back to top button
Close