fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

আকাশছোঁয়া ফলের দাম, তবুও লক্ষ্মীলাভের আশায় বাজারমুখী আমজনতা

বাবলু বন্দ্যোপাধ্যায়, কোলাঘাট: গৃহস্থের মঙ্গল কামনায় মা লক্ষ্মীর আরাধনায় মেতে উঠেছে আমজনতা। আয়োজনের ত্রুটি রাখতে চান না কেউই। কিন্তু বাদ সেধেছে আকাশছোঁয়া ফলের দাম ও লক্ষ্মী প্রতিমা কেনার ক্ষেত্রে। লক্ষ্মী পুজোর জন্য যে সকল ফলের উপকরণ দরকার প্রত্যেকটির দাম একশোর উপরে। কোলাঘাট ও শহিদ মাতঙ্গিনী ব্লকের প্রতিটি বাজারকেন্দ্রিক স্থানে ফলের দোকানে ক্রেতাদের ভ্রু কোঁচকানো থেকে শুরু করে বিরক্তি ভাবই লক্ষ্য করা যাচ্ছে ফল কিনার দিক থেকে। ফলে নিয়ম রক্ষার মত সামান্য ফল কিনে ঘরমুখী হতে হচ্ছে সককেই।
কোলাঘাটের বোস পরিবারের থেকে বলা হল, ইচ্ছা থাকলেও করার কিছু নেই পুজো তো করতেই হবে। তবে বর্তমান পরিস্থিতিই এর জন্য দায়ী। গৃহস্থের বাড়ির সঙ্গে কোলাঘাট ও শহিদ মাতঙ্গিনী ব্লকে যতগুলি দুর্গা মণ্ডপে দুর্গা প্রতিমা হয়েছিল প্রত্যেকটি মণ্ডপেই লক্ষ্মীপুজো করা হচ্ছে বলে জানা যায়। প্রত্যেকটি স্থানেই নমো নমো করে পুজো করার সিদ্ধান্ত নিয়েছে পুজো কমিটি গুলি।

পুজো উদ্যোক্তাদের পক্ষ থেকে জানানো হয়েছে এই কঠিন পরিস্থিতিতে কোনও রকমে বড় ধরনের পুজোর কোনও পরিকল্পনা নেই। শাকালু, কলা, পেয়ারা থেকে শুরু করে লেবু, আনারস, খেঁজুর সহ পুজোর জন্য যা উপকরণ দরকার প্রত্যেকটির দামই আকাশছোঁয়া।
দেউলিয়া বাজারের প্রসিদ্ধ ফল ব্যবসায়ী কালিপদ জানা জানান, ফলের দাম এবছর অনেকটাই বেশি। যেখান থেকে ফল আমদানি হয় সেখানে চড়া দাম থাকলে তাদেরও করার কিছু থাকে না। তবে দাম বৃদ্ধির ফলে অন্যান্য বছর যে হারে ফল কেনা চলত এবারে অনেকটাই বিক্রি কম। যতই ফলের দাম বৃদ্ধি পাক, গৃহস্থের মঙ্গলের জন্য লক্ষ্মীপুজোর সমস্ত প্রস্তুতি এক প্রকার শেষ কোলাঘাট ও শহিদ মাতঙ্গিনী ব্লকে।

Related Articles

Back to top button
Close