fbpx
দেশহেডলাইন

জলপ্রকল্প মহিলাদের রাখিবন্ধনের উপহার’, ঘোষণা প্রধানমন্ত্রীর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:   জোড়া ফলায় বিধ্বস্ত উত্তর-পূর্ব ভারত। একদিকে করোনা মহামারী, অন্যদিকে বন্যা। প্রবল বৃষ্টিতে বহু মানুষ প্রাণ হারিয়েছেন। অনেকেই ঘরছাড়া। মৃতদের প্রতি শোকজ্ঞাপন করেন মোদি। পাশাপাশি, কঠিন সময়ে গোটা দেশ উত্তর-পূর্ব ভারতের পাশে আছে বলেও আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে এই রাজ্যগুলিকে ভারতের বৈচিত্র্যের মধ্যে ঐক্যের উৎকৃষ্ট উদাহরণ বলে উল্লেখ করেন তিনি। তাঁর কথায়, “আধুনিক পরিকাঠামো তৈরি হয়ে গেলে এই রাজ্যগুলি পর্যটনের অন্যতম ক্ষেত্র হয়ে উঠবে।” মোদির কথায়, “যোগাযোগ ব্যবস্থার উন্নতি হলে যে কোনও রাজ্যের আর্থিক সমৃদ্ধি অনেক বেশি সহজ হয়ে যায়।”

বৃহস্পতিবার মণিপুরের জলপ্রকল্পে ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় উত্তর-পূর্বের রাজ্যগুলির সরকারকে দরাজ সার্টিফিকেট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । একইসঙ্গে এই প্রকল্পকে উত্তর-পূর্বের মহিলাদের রাখিবন্ধনের উপহার বলেও উল্লেখ করলেন মোদি। পাশাপাশি, এই রাজ্যগুলির পরিকাঠামো উন্নয়নে জোর দেওয়ার কথাও জানান তিনি।

আরও পড়ুন: করোনা-লকডাউনে অর্থনীতি নিম্নমুখী হলেও বিশ্বের ধনীর তালিকায় ৫ নম্বরে উঠে এলেন মুকেশ আম্বানি

এদিন দিল্লি থেকেই ভারচুয়াল অনুষ্ঠানের মাধ্যেমে মণিপুরের  জল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপরন করেন প্রধানমন্ত্রী । এই প্রকল্পের ফলে গ্রেটার ইমফল ও মণিপুরের  ১৭০০ গ্রামে জল পৌঁছে যাবে।  পাশাপাশি, এই প্রকল্পে হাজার হাজার স্থানীয় বাসিন্দার কর্ম সংস্থান হবে বলেও আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী। তাঁর কথায়,” করোনা মহামারীর জেরে স্তব্ধ গোটা দেশ। তারমধ্যে একের পর এক উন্নয়নমূলক কাজ করে চলেছে কেন্দ্র সরকার। মণিপুরের জল প্রকল্প তার উৎকৃষ্ট উদাহরণ।”তাঁর কথায়, পর্যটকদের কাছে এই রাজ্যগুলির আকর্ষণ রয়েছে। তবে তাঁদের টানতে প্রয়োজন উন্নত পরিকাঠামো। তবে উত্তর-পূর্ব ভারতের পরিকাঠামো উন্নয়নের পিছনে অন্য কারণ দেখছে ওয়াকিবহাল মহল।

Related Articles

Back to top button
Close