fbpx
দেশহেডলাইন

রামানুচার্যের ২১৬ ফুটের মূর্তি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

‘ভারতের ঐক্যের প্রতীক রামানুচার্য’: মোদী

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ দীর্ঘ প্রতীক্ষার শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে উদ্বোধন হল সন্ত রামানুচার্যের ২১৬ ফুটের মূর্তি। বিশ্বের দ্বিতীয় উচ্চতম মূর্তি হিসেবে বিরাজমান থাকবে এই স্থাপত্য।

এই মূর্তি উদ্বোধন করে মোদী বলেন, ‘সমাজকে সঠিক পথে চলতে আধ্যাত্মিকতার পথ দেখিয়েছিলেন রামানুচার্য। রামানুচার্য বলতেন, আমি একা নরকে যাব, এতে কোনও অসুবিধা নেই। কিন্তু বাকি সবার যেন কল্যাণ হয়। তাঁর গুরু তাঁকে কল্যাণের জন্য যে মন্ত্র শিখিয়েছিলেন, সেই মন্ত্র তিনি পাহাড়ের ওপর বসে প্রত্যেককে প্রদান করেছিলেন।’ ভারতের ঐক্যের প্রতীক রামানুচার্য। প্রধানমন্ত্রী বলেন, এই মহান ব্যক্তির জন্ম দক্ষিণে হলেও গোটা দেশকে একসূত্রে বেঁধেছিলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আজ থেকে হাজার বছর আগে অন্ধবিশ্বাসকে দূরে সরিয়ে সমাজকে সংস্কারের কথা ভেবেছিলেন রামানুচার্য। ভারতে দলিত, পিছিয়ে পড়া শ্রেনির মানুষকে আপন করে নিয়েছিলেন সন্ত রামানুচার্য। তিনি বলতেন জাতপাত দিয়ে নয়, গুণ দিয়েই মানুষের কল্যাণ সম্ভব।  রামানুচার্যের এই মূর্তি ওঁনার আদর্শের প্রতীক।

সন্ত রামানুচার্যের সহস্রাব্দী সমারোহ উপলক্ষ্যে ১৪ দিন ব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  ‘অষ্টাক্ষরী’ মন্ত্র উচ্চারণ করে সেই অনুষ্ঠানের সূচনা হয় গত ৩ ফেব্রুয়ারি। আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে অনুষ্ঠান।

 

Related Articles

Back to top button
Close