fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

মাস্ক না পরার মাশুল, জরিমানার কবলে বুলগেরিয়ার প্রধানমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিশ্বের সর্বত্র করোনা রুখতে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। করোনা আবহ থেকে বাঁচতে মানুষ সেই নির্দেশ পালন করে চলেছে। কিন্তু দেশের প্রশাসক যদি এই আইন না মানেন, সেক্ষেত্রে খুব স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে পারে। আর সেটাই হয়েছে বুলগেরিয়ায়।

মাস্ক পরার নির্দেশ অমান্য করেছিলেন খোদ বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসোভ। আর নিয়ম ভাঙার জন্য তাঁকে ১৭৪ ডলার জরিমানা করেছে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়। শুধু প্রধানমন্ত্রী নন, ‘মাস্ক’ না পরার অপরাধে তাঁর সঙ্গীদেরও জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন:তীব্রতা হারাতে শুরু করেছে মারণ ভাইরাস করোনার দাপট! এমনই দাবি বিশেষজ্ঞদের

বুলগেরিয়াতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন মাত্র ৩ হাজার ৯৮৪ জন। মারা গিয়েছেন ২০৭ জন। করোনার প্রকোপ শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই দেশের নাগরিকদের ‘মাস্ক’ পরার নির্দেশ দিয়েছিল বুলগেরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। কিন্তু গত সপ্তাহে হঠাৎ ৬০৬ জন করোনায় আক্রান্ত হন। সোমবার দেশবাসীকে সব ধরনের ঘরোয়া অনুষ্ঠানে ফের মাস্ক পরার নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী কিরিল আনানিয়েভ।

এদিকে রাজধানী সোফিয়ার দক্ষিণের রিলা পার্বত্য অঞ্চলে হাজার বছরের পুরনো ইস্টার্ন অর্থোডক্স রিলা মোনাসটারি গির্জায় সপার্ষদ ঘুরতে যায় বুলগেরিয়ার প্রধানমন্ত্রীকে। তারপরেই সমালোচনায় সরব হন বিরোধীরা।

বুলগেরিয়ার স্বাস্থ্যমন্ত্রী কিরিল জানিয়েছেন, ‘রিলা মোনাসটারি গির্জায় সুরক্ষা মাস্ক ছাড়া যাওয়ার জন্য প্রধানমন্ত্রী ছাড়াও সাংবাদিক, আলোকচিত্রীসহ যারা সফরসঙ্গী ছিলেন তাদেরকেও জরিমানা দিতে হবে। তবে বুলগেরিয়ার প্রধানমন্ত্রীর সফরের সময়ে গির্জার ভেতরে বহু পাদ্রিও মাস্ক পরেননি। তাঁদের জরিমানা হবে কিনা তা নিয়ে মুখ কিছু জানাতে চাননি বুলগেরিয়ার স্বাস্থ্যমন্ত্রী।

Related Articles

Back to top button
Close