fbpx
আন্তর্জাতিকহেডলাইন

সীমান্ত দ্বন্দ্ব, চিনের কাছে বড়সড় তুরুপের তাস হয়ে রয়েছেন নেপালের প্রধানমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারত চিন সীমান্ত সংঘাতের মধ্যেই নেপালও জড়িয়ে পড়ে দ্বন্দ্বে। কিন্তু নেপালকে যে পিছন থেকে খোঁচা দিয়েছে চিন তা প্রকাশ‍্যে। চিনের উস্কানিতে ভারতের সঙ্গে দ্বন্দ্ব লাগাতে এসে নিজের দেশেই গদি হারাতে বসেছেন নেপালের প্রধানমন্ত্রী ওলি। নেপালের কমিউনিস্ট পার্টির ভিতর প্রবল সংঘাতের চিড় ধরতে শুরু করেছে। সেখানে নিজের মসনদ ছাড়তে যেমন নারাজ ওলি ,তেমনই তাঁকে মসনদ ছাড়া করতে বদ্ধপরিকর লির বিরোধি দাহাল শিবির। এমন পরিস্থিতিতে সেখানে চিনের দূত পৌঁছতেই পরিস্থিতি আরও সরগরম হয়।

কদিন আগে নেপালের প্রধানমন্ত্রী ওলির সঙ্গে রাষ্ট্রপতি বিডি ভান্ডারির সাক্ষাৎকার ঘিরে রাজনৈতিক পারদ চড়েছিল। আপাতভাবে জানানো হয় যে , এই সাক্ষাৎকারেল নেপালের কোভিড ১৯ পরিস্থিতি নিয়ে স্বাথ্য্ সংক্রান্ত ইমার্জেন্সি ঘোষণা প্রসঙ্গে হয়েছে। তবে মূলত, চিন-ভারত -নেপাল দ্বন্দ্ব নিয়ে ওলি নিজের অবস্থান জানাতেই রাষ্ট্রপতির কাছে গিয়েছিলেন বলে খবর। এমন এক পরিস্থিতিতে চিন থেকে নেপালের মাটিতে পা রাখা চিনা রাষ্ট্রদূতের হাতে বড়সড় তুরুপের তাস রয়েছে বলে মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, নেপালের রাষ্ট্রপতির সঙ্গে যেদিন ওলি সাক্ষাতে গিয়েছিলেন স্বাস্থ্য ইমার্জেন্সি সংক্রান্ত আলোচনায় , সেদিন রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলতে বেশি আগ্রহ দেখান রাষ্ট্রপতি ভান্ডারি। অন্যদিকে স্বাস্থ্য ইমার্জেন্সিতে সেনা মোতায়েন নিয়েও বেঁকে বসে রয়েছে নেপালের সেনা। সবমিলিয়ে সমস্যায় ওলি সরকার।

Related Articles

Back to top button
Close