fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

দু দেশের মধ্যে সম্পর্ক সুসংহত করতে এবার নেপাল সফরে যাবেন প্রধানমন্ত্রী মোদি

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: নেপালের প্রধানমন্ত্রীর ডাকে এবার লুম্বিনী সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ১৬ মে মোদির এই নেপাল সফর। নেপাল-ভারত সম্পর্ক সুসংহত করতে মোদির এই নেপাল। সেখানে একগুচ্ছ কর্মসূচীর পাশাপাশি দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেওয়ার কথা আছে।

নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবারের আমন্ত্রণে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে নেপালে যাবেন তিনি। উত্তরপ্রদেশের কুশিনগর বিমানবন্দর থেকে হেলিকপ্টার নিয়ে গৌতম বুদ্ধার জন্মস্থান লুম্বিনীতে পৌঁছবেন মোদি। সেখানে দুই দেশের প্রধানমন্ত্রী বৌদ্ধ বিহারের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

কর্মসূচীর মধ্যে নেপালের জনকপুর সীতা মন্দির এবং মুক্তিনাথ বিষ্ণু মন্দির পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথমবার তিনি নেপাল সফরে যাচ্ছেন।

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রতিবেশী শক্তিকে সুসংহত করার লক্ষ্যে কাজ করছে নরেন্দ্র মোদি সরকার। তারই অংশ হিসেবে এ সফর মোদির।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, নেপালের রাজনৈতিক মানচিত্রে উত্তরাখণ্ডের কালাপানি-লিপুলেখ-লিম্পিয়াধুরার ত্রিভুজাকার এলাকা যোগ করা নিয়ে দীর্ঘ বিতর্কের পর প্রধানমন্ত্রীর সফরকে গুরুৎপূর্ণ মনে করছেন বিশ্লেষকরা।

Related Articles

Back to top button
Close