fbpx
দেশহেডলাইন

ভ্যাকসিন উৎপাদন করছে পুনের সেরাম ইনস্টিটিউট, মে তেই হতে পারে ট্রায়াল

ঋদ্ধিমান রায়: দেশজুড়ে করোনার উদ্দাম নৃত্যের মাঝেই আশার আলো দেখালো পুনের সেরাম ইনস্টিটিউট। সূত্রের খবর সংস্থাটি ইতিমধ্যে কোভিড ১৯ নির্মূলের প্রতিষেধক উৎপাদন শুরু করেছে। তাদের দাবি আগামী মাসেই এর ট্রায়াল হবে। প্রতি ডোজের হিসেবে এর মূল্য ১০০০ টাকা ধার্য করা হতে পারে। সংস্থাটি পূর্বে ডেঙ্গু ও নিউমোনিয়ার মত মারণব্যাধির মনোক্লোনাল ভ্যাকসিনও প্রস্তুত করেছে।

সেরাম ইনস্টিটিউটের সিইও আদার পুনাওয়ালা বলেন,’মে থেকেই আমরা ভারতে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু করার আশা রাখছি। ট্রায়াল সফল হলে সেপ্টেম্বর-অক্টোবর মাসের মধ্যেই ২ থেকে ৪ কোটি ডোজের ভ্যাকসিন উৎপাদন সম্ভব হবে। ক্লিনিক্যাল ট্রায়ালটি সফল হলে আমরা সুরাটে মাসিক ৪০ থেকে ৫০ লক্ষ ডোজ হিসেবে ছয় মাস ধরে এই ভ্যাকসিন উৎপাদন করব। তবে তা উৎপাদনে আমাদের নতুন করে পরিকল্পনা তৈরি করতে হবে। এতে প্রায় ৩০০০ কোটি টাকা ও দু বছরের সময় প্রয়োজন। এমন কি এরজন্য আমরা সংস্থার বাকি সমস্ত ভ্যাকসিন উৎপাদন বন্ধ রাখব। আমাদের আশা সরকার আমাদের সহযোগী হবে, যাতে এই বিপুল খরচ বহন করা সম্ভব হয়।’

আরও পড়ুন: ৩ মের পরেও বাড়ছে লকডাউন, গণপরিবহন আপাতত বন্ধই থাকবে’‌, নির্দেশ প্রধানমন্ত্রীর

তিনি দাবি করেন, ভ্যাকসিনটি অন্যান্য দেশের তুলনায় ভারতে অপেক্ষাকৃত কম দামে মিলবে। তাঁর বক্তব্য,’ব্রিটেনের মত দেশগুলোতে ভ্যাকসিন উৎপাদন হচ্ছে। তবে তার মূল্য ভারতের তুলনায় প্রায় দশ গুণ অধিক।’ উল্লেখ্য, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভ্যাকসিন উৎপাদনের জন্য বিশ্বের যে সাতটি সংস্থার সঙ্গে কাজ করছে, সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া তাদের অন্যতম।

Related Articles

Back to top button
Close