fbpx
আন্তর্জাতিকহেডলাইন

আজ রানির শেষকৃত্য সম্পন্ন হবে, আমন্ত্রণে তালিকা দীর্ঘ হলেও বাদ পড়ল বহু দেশ  

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: আজ ১৯ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হবে। দেশের বড় বড় রাষ্ট্রনায়করা আজ রানিকে শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত থাকবেন বিশেষ অনুষ্ঠানে।

আজ সোমবার রানির রাষ্ট্রীয় শেষকৃত্য অনুষ্ঠিত হবে লন্ডনে। কয়েক দশকের মধ্যে এটিকে বৃহত্তম কূটনৈতিক সমাবেশ হিসেবে বিবেচনা করা হচ্ছে। প্রায় দুই হাজার মানুষের ধারণক্ষমতা রয়েছে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে। ধারণা করা হচ্ছে প্রায় ৫০০ বিদেশি রাষ্ট্রপ্রধান ও বিদেশি প্রতিনিধি এবং জীবনসঙ্গী শেষকৃত্যে উপস্থিত থাকতে পারেন।

গত ছয় দশকের মধ্যে ব্রিটেনের প্রথম রাষ্ট্রীয় শেষকৃত্য অনুষ্ঠানে থাকবে ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা, বিখ্যাত ব্যক্তিবর্গ ও ব্রিটিশ রাজনীতিবিদরা।

ব্রিটেনের রাষ্ট্রীয় আমন্ত্রণের তালিকা দীর্ঘ হলেও কয়েকটি দেশ ও সেগুলোর নেতাকে আমন্ত্রণ জানানো হয়নি। বিরোধপূর্ণ সম্পর্কের জন্য বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানের বদলে রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানানো হয়েছে। এসব দেশের মধ্যে ইরান, নিকারাগুয়া ও উত্তর কোরিয়া রয়েছে।

ইউক্রেনে আক্রমণের জন্য রাশিয়া এবং রাশিয়াকে সহযোগিতার জন্য বেলারুশকে রাষ্ট্রীয়ভাবে রানির শেষকৃত্যে আমন্ত্রণ জানানো হয়নি। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবশ্য আগেই জানিয়ে দিয়েছেন, রানির শেষকৃত্যে তিনি যোগ দেবেন না।

এছাড়া আফগানিস্তান, মিয়ানমার, সিরিয়া ও ভেনেজুয়েলাতেও আমন্ত্রণ পাঠানো হয়নি।

 

 

 

Related Articles

Back to top button
Close