fbpx
আন্তর্জাতিকহেডলাইন

নেতানিয়াহুর প্রতি অনাস্থা, পদত্যাগ ইজরায়েলি মন্ত্রীর 

তেল আভিব, (সংবাদ সংস্থা): ইজরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার থেকে পদত্যাগ করেছেন পর্যটন মন্ত্রী আসাফ জামির। নেতানিয়াহুর বিরুদ্ধে চলমান বিক্ষোভ-সমাবেশ দমন করার জন্য বিতর্কিত একটি আইন প্রণয়নের প্রতিবাদে শুক্রবার পদত্যাগ করেন আসাফ জামির। ফলে, নতুন করে সংকটের মুখে নেতানিয়াহু সরকার।
ইজরায়েলের জোট সরকারের মন্ত্রী পদ থেকে পদত্যাগের ঘোষণার জন্য আসাফ জামির ফেসবুকে দীর্ঘ এক পোস্ট করেন। পোস্টে তিনি জানান, ‘যে সরকারের নেতার প্রতি তার বিন্দুমাত্র আস্থা নেই সেই সরকারের মন্ত্রী হিসেবে তিনি আর কোনভাবেই দায়িত্ব পালন করতে আগ্রহী নন।’ তিনি আরও জানান, ‘মন্ত্রিসভা বড় ধরনের বিক্ষোভ সমাবেশ নিষিদ্ধ করার লক্ষ্য নিয়ে আইনের খসড়া প্রণয়ন করছে এবং মঙ্গলবার তা অনুমোদন দেওয়া হবে। এ আইনের ফলে ইজরায়েলিরা বড় সমাবেশ করতে পারবে না। বিষয়টি নিয়ে তিনি ধৈর্যের চরমসীমায় পৌঁছেছেন।’
উল্লেখ্য, প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু দুর্নীতি এবং ক্ষমতার অপব্যবহার করছেন, এই অভিযোগে দীর্ঘদিন ধরে তার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ সমাবেশ হয়ে আসছে ইজরায়েলে। কিন্তু, গত ১৮ সেপ্টেম্বর থেকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিহত করার নামে ইজরায়েলে বড় ধরনের সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। নতুন আইনে ইজরায়েলিরা তাদের বাড়ি থেকে এক কিলোমিটারের মধ্যে কোনো সমাবেশ করতে পারবে না। এই আইনের জেরে সরকারের প্রতি অনাস্থা এনেছেন আসাফ জামির। এদিকে জানা যাচ্ছে, ইজরায়েলের মন্ত্রিসভায় নেতানিয়াহুর লিকুদ পার্টির সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তারপরেও বেনিগান্তজের নেতৃত্বাধীন ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির এ মন্ত্রী পদত্যাগ করায় ইজরায়েলের দুর্বল জোট সরকার আরও ঝুঁকির মুখে পড়ল বলে মনে করছে রাজনৈতিক মহল।

Related Articles

Back to top button
Close