fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

প্রকাশিত হল এবছরের উচ্চমাধ্যমিকের রেজাল্ট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  প্রকাশিত হল এবছরের উচ্চমাধ্যমিকের রেজাল্ট । মোট পাসের হার ৯০.১৩ শতাংশ। এবার কোনও মেধাতালিকা প্রকাশ করা হবে না। সাংবাদিক বৈঠকের মাধ্যমে ফল ঘোষণা করলেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস। করোনা লকডাউনের জেরে বাতিল করা হয়েছিল পরীক্ষা। প্রাপ্ত নম্বরের গড় ও স্কুলের অভ্যন্তরীণ মূল্যায়ণের ভিত্তিতে নম্বর দেওয়া হয়েছে উচ্চমাধ্যমিকের বাতিল হয়ে যাওয়া বিষয়ে। বিকেল চারটে থেকে ওয়েবসাইটেই ফল দেখা যাবে। নেওয়া যাবে রেজাল্টের প্রিন্টআউটও। মার্কশিট মিলবে আগামাী ৩১ জুলাই।

এ বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১২ মার্চ। পরীক্ষা চলার কথা ছিল ২৭ মার্চ পর্যন্ত। কিন্তু লকডাউন করোনার জেরে বেশ কয়েকটি পরীক্ষা বাকি থাকা অবস্থাতেই বন্ধ হয়ে গিয়েছিল উচ্চমাধ্যমিক। ২৩, ২৫ এবং ২৭ মার্চের পরীক্ষাগুলি স্থগিত হয়ে যায়।এরপর বহুবার দিন নির্ধারণের পর জুলাইয়ের ২, ৬ এবং ৮ তারিখে বাকি থাকা পরীক্ষাগুলি নেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীকালে সেটিও বাতিল হয়ে যায়। মোট পরীক্ষার্থী ৭ লাখ ৭৫ হাজার ৩৩৪ । পাশ করেছেন ৯০.১৩ শতাংশ । ৫০০-এর মধ্যে সর্বোচ্চ নম্বর উঠেছে ৪৯৯। চলতি বছরে পাশের হারে নজির উচ্চমাধ্যমিকে । উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়েছেন, এবারে পাশের হারে রেকর্ড । গতবারের তুলনায় পাশের হার বাড়ল ৩.৮৩ শতাংশ । ছেলেদের পাশের হার ৯০.৪৪ শতাংশ । কলকাতা ছাড়াও উল্লেখযোগ্য ফল করেছে পূর্ব মেদিনীপুর। কলকাতা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, কালিম্পং, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়ায় পাশের হার সবচেয়ে বেশি।

আরও পড়ুন: করোনা আবহে নতুনত্বের ছোঁয়া… সম্পন্ন ‘ডিজিটাল ফিল্ম অ্যাওয়ার্ড বাংলা’ পুরস্কার বিতরণী অনুষ্ঠান

পাশাপাশি, চলতি বছর মুখ্যমন্ত্রীর নির্দেশে স্ক্রুটিনি ও রিভিউ-এর চার্জ কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ৩১ আগস্টের মধ্যে স্ক্রুটিনি করা যাবে বলেই জানিয়েছেন সংসদ সভাপতি। তবে যেগুলি পরীক্ষা হয়েছে সেগুলিই করা যাবে। চলতি বছর স্ক্রুটিনির চার্জ ৬০ টাকার বদলে ৫০ টাকা ও রিভিউ করার জন্য ১০০ টাকার জায়গায় ৭৫ টাকা ধার্য করা হয়েছে।

যে সব ওয়েবসাইটের মাধ্যমে উচ্চ মাধ্যমিকের ফলাফল জানা যাবে, সেগুলি হল:

https://wbresults.nic.in,

www.exametc.com,

www.results.shiksha,

www.westbengal.shiksha,

www.westbengalonline.in,

www.indiaresults.com,

www.jagranjosh.com,

www.technoindiagroup.com,

www.technoindiauniversity.ac.in,

https://tigpublicschool.org এবং

www.fastresult.in

 

 

 

Related Articles

Back to top button
Close