fbpx
কলকাতাহেডলাইন

আনলক পর্বের মাঝেই প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক পরীক্ষার ফল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আনলক পর্বের মাঝেই প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক পরীক্ষার ফল। এমনটাই সূত্রের খবর। সে ক্ষেত্রে জুনের মাঝামাঝি মাধ্যমিকের ফল প্রকাশ হওয়ার সম্ভবনা। ৪৮ ঘণ্টার মধ্যে খাতা জমা করার নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। একাদশ-দ্বাদশের পঠন-পাঠনের সময় এসে গেছে। কিন্তু এখনও মাধ্যমিকের ফলই প্রকাশ হয়নি। সে ক্ষেত্রে উচ্চমাধ্যমিক স্তরের ক্লাস নতুন করে শুরু হয় নিয়ে সংশয় দেখা দিয়েছে। এতে ছাত্র ছাত্রীদেরও মনোবল ভাঙছে প্রতিদিন। সব দিক বিচার করে তাই জুনে মাধ্যমিকের ফল প্রকাশ করতে চায় রাজ্য সরকার।

তবে পর্ষদের এই সিদ্ধান্তে বিপাকে পড়েছে প্রধান পরীক্ষকরা। তাদের বলা হয়েছে তাঁরাও যেন খাতা পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে পর্ষদের আঞ্চলিক অফিস অথবা কলকাতার সদর দফতরে এসে নম্বর জানিয়ে দেন। পর্ষদের নির্দেশে আতান্তরে পড়েছেন পরীক্ষকরা। তাঁদের বক্তব্য, লকডাউন পুরোপুরি ওঠেনি। গণপরিবহন পুরোপুরি চালু হয়নি। সবার গাড়ি বা মোটর বাইক নেই। দূরের শিক্ষকরা কি করে খাতা জমা করবেন?

আরও পড়ুন: গড়ায়নি বেসরকারি বাসের চাকা, শুভেন্দুকে ডেপুটেশন দেবেন বাস মালিকদের সংগঠনগুলি

মাধ্যমিকের খাতা জমা দেওয়া নেওয়ার কাজে যুক্ত কলকাতা-সহ বিভিন্ন জেলায় শিক্ষকদের মধ্যে এ নিয়ে মতান্তর দেখা দিয়েছে। এ বিষয়ে শিক্ষক সংগঠন বিজিটিএ পর্ষদকে প্রস্তাব দিয়েছে, কলকাতা-সহ জেলায় একটি জায়গা নির্দিষ্ট করা হোক। প্রশাসনিক সাহায্য নিয়ে গাড়ি পাঠিয়ে সেই জায়গায় উত্তরপত্রগুলি দেওয়া-নেওয়া হোক। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির বক্তব্য, কিছু জায়গায় এখনও রেড জোন আছে। লকডাউন পুরোপুরি ওঠেনি। পর্ষদ এই তুঘলকি সিদ্ধান্ত না নিলেও পারত। করোনা সতর্কতায় আগামী একমাসও শ্রেণিকক্ষে পঠন পাঠন হবে না। মাস্ক, স্যানিটাইজার এবং দূরত্ব বিধি মেনে জুলাই থেকে ছাত্র-ছাত্রীদের জন্য স্কুলের দরজা খোলা হতে পারে। স্কুলশিক্ষা দপ্তর ঠিক করেছে প্রথমে নবম-দশম। পরে ধাপে ধাপে বাকীদের।

Related Articles

Back to top button
Close