fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

চা বাগানেই কর্মসংস্থানের দাবি ভিন রাজ্য ফেরৎ শ্রমিকদের

সুকুমার রঞ্জন সরকার, কুমারগ্রাম:  কুমারগ্রামের বিভিন্ন চা বাগান থেকে প্রচুরসংখ্যক শ্রমিক ভিন রাজ্যে কাজ করতে গিয়েছিলেন। লকডাউনে তারা বেশিরভাগ ফিরে এসেছেন। ফিরে এসে কোথাও কাজ না পেয়ে আর্থিক সঙ্কটের মধ্যে দিনাতিপাৎ করছেন তারা। ভিন রাজ্য ফেরৎ কর্মহীন এই শ্রমিকদের কুমারগ্রামের চা বাগান গুলিতেই কর্মসংস্থানের দাবি জানিয়ে সরব বিভিন্ন শ্রমিক সংগঠন।

শ্রমিক সংগঠন গুলির সুত্রে জানা যায়, কুমারগ্রামের চা বাগান গুলি থেকে হাজার তিনেক শ্রমিক বেশি আয়ের আশায় চা বাগান ছেড়ে ভিন রাজ্যে কাজ করতে গিয়েছিলেন। লক ডাউনে কাজ হারিয়ে তারা ফেরৎ এসেছেন। চা বাগান গুলিতেই তাদের কর্মসংস্থান হলে তারা আর্থিক সঙ্কট কাটিয়ে উঠতে পারবেন। তবে এজন্য প্রয়োজন সরকার ও চা বাগান কর্তৃপক্ষের সদিচ্ছা।

শ্রমিক নেতা বিদ্যুত গুন জানান, চা বলয়ের শ্রমিকদের চা বাগানেই কাজ দেওয়ার দাবি নিয়ে ইতিমধ্যেই তারা প্রশাসনিক স্তরে আবেদন করেছেন। আর এস পি প্রভাবিত শ্রমিক সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য দীপক দাস বলেন ঘরে ফেরা শ্রমিকদের চা বাগানে কাজ দেবার দাবি পুরণ করতে সরকার চা বাগান গুলিতে নির্দেশিকা জারি করুক। তৃণমূল প্রভাবিত চা শ্রমিক সংগঠনের পক্ষ থেকে রাজু গোমদেন বলেন বিষয়টি নিয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে।

Related Articles

Back to top button
Close