fbpx
দেশহেডলাইন

করোনা আবহের মধ্যেই জারি নির্দেশিকা, এবার খোলা প্যাকেটে বিড়ি, সিগারেট বিক্রি বন্ধ হল রাজ্যে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহের মধ্যে দেশের মধ্যে প্রথম মহারাষ্ট্রে বন্ধ হল খোলা প্যাকেটে বিড়ি, সিগারেট বিক্রি। মহারাষ্ট্র সরকার এই নিষেধাজ্ঞা জারি করেছে। এর ফলে বিপত্তিতে ধূমপায়ীরা। স্বাস্থ্য সচেতনতা বাড়াতে এই পদক্ষেপ নিল মহারাষ্ট্র সরকার। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছন চিকিৎসক মহল।

সিগারেট, বিড়ি নিয়ে মহারাষ্ট্রের জনস্বাস্থ্য দপ্তরের এই নতুন নির্দেশনা জারি করা হয়েছে গত বৃহস্পতিবার। এক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য দপ্তরের মুখ্যসচিব প্রদীপ ব্যাস জানিয়েছেন, সিগারেট এবং অন্যান্য তামাকজাত দ্রব্য আইন ২০০৩-এর ৭ ধারার ২ নম্বর উপধারার আওতায় খোলা সিগারেট, বিড়ি বিক্রিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ধূমপায়ীদের সিগারেট-বিড়ির কুপ্রভাব নিয়ে সচেতন করতে প্যাকেটে স্বাস্থ্য সংক্রান্ত বিধিবদ্ধ সতর্কীকরণ থাকে। যা খোলা সিগারেট বা বিড়ির ক্ষেত্রে রাখা সম্ভব হয় না। সে কারণে প্যঅকেট ছাড়া বিড়ি-সিগারেট কেনা যাবে না।

আরও পড়ুন: কলকাতায় ২৮ বছরের যুবকের ব্রেন ডেথ, অঙ্গদানের সিদ্ধান্ত নিল পরিবার

বিশেষজ্ঞদের মতে এতে ঝুঁকি অনেক ক্ষেত্রেই এড়ানো সম্ভব। নব্য প্রজন্মের মধ্যে সিগারেট খুচরো কেনার অভ্যাস রয়েছে। এর প্রধান অর্থনৈতিক কারণ। এবার এই নিষেধাজ্ঞা সিগারেট, বিড়ির মতো ক্ষতিকারক প্রভাব থেকে মানুষকে অনেকটা দূরে সরানো যাবে বলে মনে করা হচ্ছে।

Related Articles

Back to top button
Close