fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

ডাক্তারদের উপর হামলা রুখতে ‘ডক্টরস গ্রিভেন্স পোর্টাল’ চালু করল রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারবার বিভিন্ন রকম নিরাপত্তা ব্যবস্থা নেওয়া সত্ত্বেও চিকিৎসকদের ওপর আক্রমণ কিছুতেই থামছে না। সপ্তাহখানেকের মধ্যেই নিগৃহীত হতে হয়েছে এনআরএস এবং কলকাতা ন্যাশানাল মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের। তাই এবার হাসপাতালে ভাঙচুর ও ডাক্তারদের উপর আক্রমণ রুখতে এবার স্বরাষ্ট্র দফতরের উদ্যোগে ‘ডক্টরস গ্রিভেন্স পোর্টাল’ নামে এক নতুন পোর্টাল চালু করল রাজ্য। রাজ্যের বিভিন্ন জায়গায় হাসপাতাল বা নার্সিংহোমে চিকিৎসক হেনস্থার ঘটনা ঘটলে সেই তথ্য ছবি-সহ যাতে সঙ্গে সঙ্গে সরাসরি রাজ্য সরকারের কাছে পৌঁছে দেওয়া যায়,  তার জন্যই এই পোর্টাল তৈরি করা হয়েছে বলে রাজ্য প্রশাসন সূত্রের খবর।

প্রসঙ্গত, হাসপাতালে আইনশৃঙ্খলা পরিস্থিতির সমস্যা হলে প্রাথমিক ভাবে তা সামলানোর দায়িত্ব দেওয়া হয়েছে পুলিশকে। কিন্তু সারা রাজ্যে যে দ্রুততার সঙ্গে চিকিৎসক হেনস্থার ঘটনা ঘটছে, তাতে বিষয়টি পুলিশের মাধ্যমে জানলে অনেক দেরি হয়ে যেতে পারে, তা অনুধাবন করেই এই পোর্টাল তৈরি করা হয়েছে। এমনিতেই মহামারী করোনার চিকিৎসা পরিষেবার সঙ্গে অন্য পরিষেবা দিতে এই মুহূর্তে কিছুটা সমস্যা হচ্ছে সমস্ত হাসপাতালেই। তার ওপর চিকিৎসক হেনস্থার ঘটনা ঘটলে মনোবল ধাক্কা খাবে সমস্ত চিকিৎসকদেরই। সেইকারণে দ্রুত বিষয়টি জেনে দ্রুত ব্যবস্থা নিতে চাইছে রাজ্য প্রশাসন।

[আরও পড়ুন- সামাজিক দূরত্ব মেনেও দলীয় সভা করতে না দেওয়ার অভিযোগ বিজেপির]

জানা গিয়েছে, কীভাবে অভিযোগ জানানো যাবে তার নির্দিষ্ট তালিকাও করে দেওয়া হয়েছে এই ডক্টরস গ্রিভেন্স পোর্টালে।  হাসপাতালের নাম, ঠিকানা, কোন জেলায় হাসপাতাল অথবা নার্সিংহোমটি অবস্থিত এবং স্থানীয় থানার নাম কী, কী ধরনের আইনশৃঙ্খলাজনিত সমস্যা তৈরি হয়েছে তার বিস্তারিত তথ্য ছবি-সহ এই পোর্টালে আপলোড করা যাবে। যে চিকিৎসক এই ছবি বা তথ্য আপলোড করবেন তিনি তাঁর নাম, ফোন নম্বর, ই-মেল আইডি এবং কোন হাসপাতাল বা নার্সিংহোমের সঙ্গে তিনি জড়িত সেই তথ্য এখানে দিয়ে দিতে পারবেন। কী ব্যবস্থা নেওয়া হচ্ছে বা হতে চলেছে, তাও এখানে জানানো হবে। এর ফলে চলতি পরিস্থিতি অনেকটাই সামাল দেওয়া সম্ভব হবে বলে দাবি রাজ্য প্রশাসনের।

Related Articles

Back to top button
Close