fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

যাত্রী পরিষেবায় সোমবার থেকে ৪০০ বাস নামাচ্ছে রাস্তায়, রাজ্য সরকার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: যাত্রী ভোগান্তি কমাতে আগামী সোমবার থেকেই অতিরিক্ত ৪০০ এসি এবং নন-এসি বাস চলবে। বেহালা, গড়িয়া, বারাসত, ব্যারাকপুর, সাঁতরাগাছি, জোকা, নৈহাটি, শ্রীরামপুর, হাবরা, টালিগঞ্জ, বালি থেকেহাওড়া স্টেশন,এসপ্ল্যানেড, বিবাদী বাগ বা সল্টলেক সেক্টর ফাইভের মধ্যেওই বাসগুলো চলাচল করবে। তার মধ্যে ২৪টি রুটে চলাচল করবে এসি বাস। রাজ্য স্বরাষ্ট্র দফতরের তরফে বিষয়টি টুইট করে জানানো হয়েছে শুক্রবার।

বেসরকারি বাস মালিকদের সংগঠন বাস ভাড়া বৃদ্ধি নিয়ে যতই চাপ দিক না কেন সেই চাপের কাছে যে রাজ্য সরকার নতি স্বীকার করবে না তা এদিন বেশ ভালভাবেই বুঝিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক সেই কারনেই বেসরকারি সংস্থাগুলিকেও অনুরোধ করেছেন তাঁদের কর্মীদের যতটা সম্ভব যেন বাড়িতে বসে কাজ করার ব্যবস্থা তাঁরা করে দিতে পারেন। আর যদি একান্তই অফিসে আসতে হয় তাহলে সেই কর্মীদের যেন সময়ের বাধ্যবাধ্যকতা থেকে কিছুটা যেন ছাড় দেওয়া হয়। এরই পাশাপাশি রাজ্য সরকার এবার উদ্যোগ নিচ্ছে বৃহত্তর কলকাতায় যেন বাসের যোগাযোগ আরও বাড়িয়ে তোলা যায়।

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে কলকাতা এবং সংলগ্ন এলাকার মধ্যে প্রতিদিন ১ হাজার থেকে ১২০০ সরকারি সরকারি বাস চলছে। এদিন রাজ্য সরকারের পক্ষ থেকে ট্যুইট করে জানিয়ে দেওয়া হয় যে আগামী ১৫ তারিখ থেকে বৃহত্তর কলকাতায় এস ও নন এসি মিলিয়ে ৪০০টি সরকারি বাস নামতে চলেছে রাস্তায়।এদিন স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে ট্যুইট করে জানানো হয়েছে কলকাতা ও আশেপাশের শহরতলি এলাকা থেকে ২০০টি এসি বাস ও ২০০টি নন এসি বাস আগামী ১৫ তারিখ থেকে চলাচল করা শুরু করবে।

আরও পড়ুন: পূর্ব রেলের স্পেশাল ট্রেনের সময়সূচি বদল

বাসগুলি গড়িয়া, বেহালা, বারাসত, ব্যারাকপুর, হাবড়া ও সাঁতরাগাছির মতো এলাকা থেকে হাওড়া স্টেশন, ডালহৌসি, এসপ্ল্যানেড ও সেক্টর ফাইভের মতো জায়গায় যাবে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে দুই ধরনের এসি বাস নামানো হবে মোট ২৪টি রুটে। এই দুই ধরনের বাসের মধ্যে থাকবে ৪৫ আসনের এসি ভলবো বাস ও ২৬ আসনের এসি ট্রাভেলার বাস। এই সব কটি বাসই রাজ্য পরিবহণ নিগম চালাবে। এর বাইরে যে আরও ২০০টি নন এসি বাস রাস্তায় নামবে সেগুলি চালাবে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম।

রাস্তায় যাতে বেশি সংখ্যায় বাস নামানো যায় সে দিকে নজর রাখছেন পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারীও। তিনি আগেই জানিয়েছিলেন, ধাপে ধাপে বাসের সংখ্যা আরও বাড়ানো হবে।পরিবহণ দফতর সূত্রে খবর, প্রতিটি রুটে যাত্রীদের কী সমস্যা হচ্ছে, তাঁরা বাস সঠিক সময়ে পাচ্ছেন কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। যাত্রীদের কাছ থেকে সমস্যার কথা শুনে পদক্ষেপও করছে পরিবহণ দফতর।

Related Articles

Back to top button
Close