fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা আবহ কাটিয়ে পুজোর আবেগে ভাসছে রাজ্য, শিথিল হলেও বহু বিধিনিষেধ থাকছে আন্তর্জাতিক ভ্রমণে

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: করোনা আবহ কাটিয়ে নিজস্ব ছন্দে ফিরেছে রাজ্য। সামনেই দুর্গাপুজো, তাই সেই আনন্দকে লুটেপুটে নিতে ব্যস্ত সকলেই। মণ্ডপে মণ্ডপে চলছে চূড়ান্ত ব্যস্ততা। করোনা আবহে আন্তর্জাতিক ভ্রমণে নিষেধাজ্ঞা জারি হয়েছিল। তবে এবার সেই পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। নিজস্ব ছন্দে ফিরেছে রাজ্যের পরিবেশ। এই অবস্থার কথা বিবেচনা করেই আন্তর্জাতিক ভ্রমণে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। বিভিন্ন দেশ খুলে দিয়েছে নিজেদের সীমান্ত। পিছিয়ে নেই ভারতও। অর্থাৎ কোনও দেশে ভ্রমণ কিংবা অন্য দেশ থেকে ভারতে আসার ক্ষেত্রে আর সেই আগের নিষেধাজ্ঞাও থাকছে না। নিয়ম শিথিল হওয়াতে বহু প্রবাসী এবার দেশে ফিরবেন বলেই মনে করা হচ্ছে। কার্যত চাপ বাড়বে বিমানবন্দরগুলিতে। এর জন্যই এখন তৎপর ভারত সরকারও। সেই কারণেই বিদেশ থেকে আগত যাত্রীদের এ-দেশে আসার আগের এবং পরের নিয়ম, নির্দেশিকার ক্ষেত্রে কিছু বদল আনা হয়েছে

দিন কয়েক আগে স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রক এই নিয়মে সংশোধন এনেছেন। তাই বিদেশ থেকে এসে দেশের বিমানবন্দরে নেমে যাতে যাত্রীদের কোনও অসুবিধার মুখে পড়তে না-হয়, তার জন্য দেখে নেওয়া যাক সরকারের এই সংক্রান্ত নতুন নিয়মাবলী

সমস্ত ভ্রমণার্থীদের হাতের কাছে রাখতে হবে নিম্নোক্ত নথিপত্র এবং টেস্ট রিপোর্ট:

ভারতে আসার আগে স্ব-ঘোষণার মাধ্যমে বিগত ১৪ দিনের ঘোরাঘুরি সংক্রান্ত তথ্য-সহ সব রকম প্রকৃত তথ্য সম্বলিত ফর্ম অনলাইনে এয়ার সুবিধা পোর্টালে (https://www.newdelhiairport.in/airsuvidha/apho-registration) জমা করতে হবে।

 

কোভিড-১৯ আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট (সফর শুরু করার ঠিক ৭২ ঘণ্টা আগে কোভিড পরীক্ষা করিয়ে নিতে হবে) এবং কোভিড ভ্যাকসিনেশনের সমস্ত তথ্য জমা করতে হবে।

নিজের বিষয়ে যে তথ্য জমা দেওয়া হচ্ছে, তা সত্য বা প্রকৃত কি না, সেই বিষয়ে প্রত্যেক যাত্রীকে ডিক্লারেশন দিতে হবে। যদি যাত্রীর দেওয়া তথ্য সত্য না-হয়, তা-হলে তাঁকে অপরাধমূলক কাজের জন্য অভিযুক্ত করা হবে।

সফরের আগে সংশ্লিষ্ট বিমান সংস্থার মাধ্যমে ওই পোর্টাল কিংবা অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের কাছে যাত্রীদের একটা অঙ্গীকারও দিতে হবে। আসলে যাত্রী গন্তব্যে পৌঁছনোর পর সেখানে সরকারের দ্বারা জারি করা নিয়ম এবং সিদ্ধান্ত মানবেন, এই বিষয়টারই সম্মতি থাকবে অঙ্গীকারে।

বিমানে ওঠার আগে মেনে চলতে হবে এই নিয়মগুলি:

ভ্রমণের আগে সংশ্লিষ্ট বিমান সংস্থাগুলিকে ভ্রমণার্থীদের টিকিটের সঙ্গে কোনটা করণীয় এবং কোনটা করণীয় নয়, তার একটা লম্বা তালিকা দিতে হবে।

যে-সব যাত্রী নেগেটিভ আরটি-পিসিআর টেস্ট রিপোর্ট-সহ ঠিক-ঠিক তথ্য দিয়ে গোটা সেলফ ডিক্লারেশন ফর্ম পূরণ করে এয়ার সুবিধা পোর্টালে জমা দেবেন, তাঁদেরকেই বিমানে চড়ার অনুমতি দেওয়া হবে।

 

 

 

Related Articles

Back to top button
Close