fbpx
কলকাতাহেডলাইন

অনলাইনে মদ বিক্রি ও সরবরাহের জন্য এবার বেসরকারি সংস্থার দ্বারস্থ রাজ্য, বিজ্ঞপ্তি জারি করে দরপত্র আহ্বান

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: রাজ্যে নন কনটেনমেন্ট জোনে সীমিত কিছু মদের দোকান খোলার পরেই উপচে পড়েছিল ভিড়। বাইরে থেকে লোকজন এসেও ভিড় করেছিল দোকানগুলিতে। এই ভিড় এড়াতে প্রথম থেকেই অনলাইনে মদ বিক্রির ওপর জোর দেয় রাজ্য সরকার। এবার অনলাইনে সহজে মদ বিক্রি এবং বাড়িতে সরবরাহের জন্য এবার বেসরকারি সংস্থার চুক্তিবদ্ধ হতে চলেছে সঙ্গে পশ্চিমবঙ্গ সরকারের অধীনে থাকা পশ্চিমবঙ্গ রাজ্য পানীয় নিগম লিমিটেড (ডব্লুবিএসবিডিএল)। এতে মদের দোকানে ভিড় এড়ানোর পাশাপাশি সহজে রাজস্বও আয় হবে। জানা গিয়েছে, অ্যালকোহল জাত পানীয়ের অনলাইন বিক্রি এবং হোম ডেলিভারি চালু করতে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকারের অধীনস্থ এই সংস্থা ডব্লুবিএসবিডিএল। আগামী বুধবার এই বিষয়ে দরপত্র আহ্বানের আগে বৈঠকও ডাকা হয়েছে।  ওই সংস্থার তরফে লকডাউন পর্বে অনলাইনে মদের খুচরো বিক্রি ও হোম ডেলিভারি ব্যবস্থা চালু করার উদ্দেশে অফ শপের তালিকা তৈরি করা হয়েছে।

সোমবার রাতে প্রকাশিত এক নোটিশে ডব্লুবিএসবিডিএল-এর তরফে জানানো হয়েছে, ‘লিকার হোম ডেলিভারি পরিষেবা আরও কার্যকর করে তুলতে ডব্লুবিএসবিডিএলের তরফে স্টার্ট-আপ সহ আগ্রহী প্রতিষ্ঠিত অনলাইন অর্ডারিং সংস্থা, যাদের বৈদ্যুতিন অর্ডার, কেনাবেচা ও অ্যালকোহলজাত পণ্য লাইসেন্সপ্রাপ্ত দোকান থেকে কিনে হোম ডেলিভারি দেওয়ার অভিজ্ঞতা রয়েছে, তাদের থেকে আগ্রহ জানিয়ে আবেদনপত্র আহ্বান করা হচ্ছে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন আগামী ১৫ জুন। তাদের মধ্যে থেকে সঠিক সংস্থাকে বেছে নিতে লাইসেন্সপ্রাপ্ত মদের দোকান ও অনলাইন অর্ডারিং ও ডেলিভারি সংস্থাগুলিকে নিয়ে তৈরি করানো হচ্ছে বিশেষ প্যানেল। আগ্রহী সংস্থাদের যাবতীয় প্রশ্নের ব্যাখ্যা এবং আলোচনার জন্যই আগামী বুধবার বৈঠক ডাকা হয়েছে।

আরও পড়ুন: রাজ্যের কোয়ারেন্টাইন সেন্টারগুলো মৃত্যুর আঁতুড়ঘর অভিযোগ বিজেপির

ওই সংস্থার দাবি, এই পদ্ধতিতে চললে আইন-শৃঙ্খলা সমস্যা অনেক কম হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখাও সম্ভব হবে। একই সঙ্গে রাজস্ব ঠিকভাবে আয় হবে। একটি নির্দিষ্ট সংস্থা রাজ্য সরকারের তরফে মদের হোম-ডেলিভারির দায়িত্ব নিলে মানুষ অকারণে প্রতারিত হবেন না। সেই কারণে পরিকল্পনামাফিক এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এভাবে বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি করে খোদ রাজ্য সরকারের তরফে বাড়িতে মদের হোম ডেলিভারির পরিকল্পনা অভিনব বলেই দাবি অনেকের।

Related Articles

Back to top button
Close