fbpx
কলকাতাহেডলাইন

মুখ্যমন্ত্রীকে ২০,২৮ আগস্ট লকডাউন প্রত্যাহারের দাবি জানাল ছাত্র পরিষদ

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: মুখ্যমন্ত্রীর কাছে চলতি মাসের ২০ ও ২৮ তারিখের লকডাউন প্রত্যাহারের দাবি জানাল কংগ্রেস সমর্থিত ছাত্র  সংগঠন ছাত্র পরিষদ। বুধবার পশ্চিমবঙ্গ রাজ্য ছাত্র পরিষদের সভাপতি সৌরভ প্রসাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখে এই আবেদন জানান। কার্যত ২০ আগস্ট ভারতের প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্মদিন। স্বভাবতই ঐ দিনটি কংগ্রেস কর্মী সমর্থকদের কাছে বড়দিন। তাই দলের বরণীয় নেতার প্রতি শ্রদ্ধা জানাতে যাতে কোন ও খামতি না থাকে তাই এই আবেদন।

যদিও অন্যান্য বার সারা দেশের পাশাপাশি কলকাতাতেও দিনটি যথাযথ মর্যাদার সঙ্গে দিনটি পালিত হয়ে থাকে। কিন্তু এবারে মুখ্যমন্ত্রী লকডাউন ঘোষণা করায় তা নিয়ে অনিশ্চিয়তা দেখা দিয়েছে। অন্য দিকে চলতি মাসের ২৮ তারিখ ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। তাই ঐ দিনটিকে ও লকডাউনের বাদ রাখার আবেদন জানান সৌরভ। এই দিনটিও যথাযথ মর্যাদার সঙ্গে পালন করে ছাত্র পরিষদ। লকডাউন হলে কোনও কিছুই করা সম্ভব নয়। তাই অবিলম্বে  দুই দিনের লকডাউন প্রত্যাহার করার দাবি জানালেন সৌরভ।

এছাড়াও কলেজ বিশ্ব বিদ্যালয়ের একগুচ্ছ দাবি নিয়ে এদিন পশ্চিমবঙ্গ রাজ্য ছাত্র পরিষদের পক্ষ থেকে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে চিঠি দেওয়া হয়। ছাত্র পরিষদের পক্ষ থেকে চিঠিতে বলা হয়, ২০২০-২১ শিক্ষাবর্ষে‌ প্রথমবর্ষের ভর্তির ফর্ম ফিলাপের টাকা মুকুব করার কথা বলা হয়। পাশাপাশি ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তির ফি এর ৬০% শতাংশ পর্যন্ত মুকুব করতে হবে ।

আরও পড়ুন: ৫ আগস্ট জাতীয় ছুটির দাবি দিলীপ ঘোষের

কলেজগুলিতে অনার্স ও পাশকোর্সের আসন সংখ্যা বৃদ্ধি করতে হবে। অনলাইনে ভর্তির ক্ষেত্রে ১০০% শতাংশ স্বচ্ছ ও মেধার ভিত্তিতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে । অনলাইনে ভর্তির ক্ষেত্রে কোনোরকম জালিয়াতি না হয় সেই ব্যবস্থা গ্রহণ করতে হবে। ভর্তির দায়িত্ব সঠিক এজেন্সিকে দিয়ে করাতে হবে। ছাত্র ছাত্রীদের সাহায্যার্থে প্রত্যেক কলেজগুলিকে সক্রিয়ভাবে হেল্পলাইন নম্বর চালু করতে হবে। বিগত চার বছর কলেজ ক্যাম্পাস গুলিতে ছাত্র সংসদ নির্বাচন হয়নি ,তাই ছাত্র সংসদের নাম করে ছাত্র ছাত্রীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেওয়া যাবে না। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা হোস্টেল গুলির ফি মুকুব করতে হবে ।

Related Articles

Back to top button
Close