fbpx
দেশহেডলাইন

টেলিকম সংস্থাগুলোকে বকেয়া মেটানোর জন্য ১০ বছর সময় দিল সুপ্রিম কোর্ট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ২০১৯ সালের ২৪ অক্টোবর টেলিকম সংস্থাগুলোকে সমস্ত বকেয়া মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। এর পর ডিওটি–র তরফে একটি নির্দেশিকা জারি করে টেলিকম সংস্থাগুলোকে ছাড় দেওয়া হয়েছিল। এবার আগামী ১০ বছর ধরে ধাপে ধাপে সরকারকে বকেয়া মেটাতে হবে টেলিকম সংস্থাগুলোকে। যাকে বলে অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (‌এজিআর)‌। নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এই বকেয়ার আর্থিক মূল্য ১.‌৬ লক্ষ কোটি টাকা। ৩১ মার্চের মধ্যে বকেয়ার ১০ শতাংশ মিটিয়ে দিতে হবে।

বিচারপতি অরুণ মিশ্রের বেঞ্চ মঙ্গলবার নির্দেশ দিয়েছে, প্রতি বছর ৭ ফেব্রুয়ারির মধ্যে টেলিকম সংস্থাগুলোকে নির্ধারিত পাওনার (এজিআ) বার্ষিক দেয় মেটাতে হবে। তা না হলে সংশ্লিষ্ট সংস্থার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হবে। বকেয়া না মেটানোর জন্য টেলিকম সংস্থাগুলোর বিরুদ্ধে একটি আদালত অবমাননার মামলা দায়ের হয়েছিল আগে।

সরকার এবং টেলিকম সংস্থাগুলো ২০ বছরের মধ্যে বকেয়া মিটিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিল। সেই প্রস্তাব খারিজ করেছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি, বকেয়া পরিশোধের জন্য টেলিকম সংস্থাগুলোকে আগামী চার সপ্তাহের মধ্যে ব্যক্তিগত গ্যারেন্টি দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

স্পেকট্রাম এবং লাইসেন্স বাবদ ভোডাফোনের কাছে ৫০ হাজার কোটি টাকা পাওনা রয়েছে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস (ডিওটি)–এর। এয়ারটেলের থেকে পায় ৩৫ হাজার ৫৮৬ কোটি টাকা। এ ছাড়া এমটিএনএল, বিএসএনএল, রিলায়েন্স কমিউনিকেশনস, টাটা কমিউনিকেশনসের মতো সরকারি ও বেসরকারি টেলিকম সংস্থাও সরকারের টাকা বাকি রেখেছে।

Related Articles

Back to top button
Close