fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

হাথরাস কাণ্ডে আজ ‘নজরদারি’ নিয়ে রায় দেবে শীর্ষ আদালত

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বহুল চর্চিত হাথরাস গণধর্ষণ মামলার তদন্তে ‘নজরদারি’ নিয়ে আজ রায় সুপ্রিম কোর্টে। এই মামলা উত্তরপ্রদেশে বাইরে দিল্লিতে সরিয়ে নিয়ে যাওয়া হবে কিনা ও এই ঘটনার তদন্ত সিবিআইয়ের হাতে থাকবে কিনা সেই নিয়ে সুপ্রিম কোর্ট তার রায় দেবে।

হাথরাসে গণধর্ষণ কাণ্ডে গোটা দেশজুড়ে চাপান-উতোর শুরু হয়। এরপরেই উত্তরপ্রদেশ সরকার এই ঘটনার অতি দ্রুত তদন্তের নির্দেশ দেন। তদন্ত ভার হাতে নেয় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। এদিকে সিবিআইয়ের তদন্তে অনাস্থা জানিয়েছে খোদ নির্যাতিতার পরিবার।

পাশাপাশি নিরপেক্ষ তদন্তের স্বার্থে হাইকোর্ট বা সুপ্রিম কোর্টের প্রাক্তন কোনও বিচারপতির নজরদারির দাবিতে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হন একাধিক আইনজীবী ও সমাজকর্মী। প্রধান বিচারপতি এস এ বোবদে, বিচারপতি এএস বোপান্না ও বিচারপতি ভি রামসুব্রহ্মণ্যমের ডিভিশন বেঞ্চে গত ১৫ অক্টোবর মামলার শুনানিতে সমাজকর্মীদের পক্ষ থেকে সুবিচারের জন্য মামলা উত্তরপ্রদেশ থেকে সরিয়ে দিল্লি বা অন্য কোনও জায়গায় স্থানান্তরের আর্জিও জানানো হয়।

আরও পড়ুন: দশমীতে প্রতিমা বিসর্জনের সময় মর্মান্তিক দুর্ঘটনা, নৌকা ডুবে মৃত্যু ৫ যুবকের

প্রসঙ্গত, হাথরাসের গণধর্ষণ কাণ্ডে দেশজুড়ে উত্তাল পরিস্থিতির মধ্যেই তদন্তভার গ্রহণ করে সিবিআই। গত ১৪ সেপ্টেম্বর উত্তরপ্রদেশের হাথরাসের তরুণীকে গণধর্ষণ ও খুনের ঘটনার অভিযোগে যোগী আদিত্যনাথ সরকারের সুপারিশে রবিবার তদন্তভার গ্রহণ করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এদিন একটি এফআইআরও দায়ের করা হয়েছে সিবিআইয়ের তরফে। গণধর্ষণ ও খুনের মামলা রুজু করেছে সিবিআই। এর আগে হাথরাস জেলার চাঁদপা থানা এই মামলার তদন্ত করছিল। তদন্তে গাফিলতির কারণে জেলার পুলিশ সুপার-সহ বেশ কিছু আধিকারিককে অপসারিত করা হয়। অপসারিত হয়েছেন থানার শীর্ষ পুলিশ আধিকারিকও। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের আবেদনে সিবিআই গণধর্ষণ ও খুনের মামলা শুরু হয়েছে বলে জানিয়েছে সিবিআই।

Related Articles

Back to top button
Close