fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

দর্শনার্থীদের জন্য এখনই খুলছে না তাজমহল….

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আগামী ১ অগাস্ট থেকে আগ্রার বিভিন্ন স্মৃতিসৌধগুলো দর্শকদের জন্য খোলার কথা থাকলেও খুলছে না তাজমহল। স্বাধীনতা দিবসের আগে খোলার কোনও সম্ভাবনা নেই। আগ্রায় করোনার প্রাদুর্ভাবের জন্য এই সিদ্ধান্ত বলে জানা গেছে।

জানা গিয়েছে, তাজমহল কনটেনমেন্ট জোনের বাইরে বাফার জোনের অন্তর্গত। তাই আপাতত পরিস্থিতি বিবেচনা করে পর্যটকদের জন্য তাজমহল না খোলারই পক্ষেই জেলা প্রশাসন।

করোনার কারণে দেশের অর্থনৈতিক অবস্থা বেহাল। পর্যটনকে ধরে ফের ঘুরে দাঁড়াতে চাইছে অর্থনৈতিক অবস্থা। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল টুইটে জানিয়েছিলেন যে, জুলাই মাসের ৬ তারিখ থেকে ঐতিহ্যবাহী স্থান ও সৌধগুলো দর্শকদের জন্য খুলে দেওয়া হবে। তবে, সবাইকেই স্বাস্থ্যবিধি মেনে এই সব জায়গায় প্রবেশ করতে হবে। এছাড়াও বলা হয়েছিল যে, ঐতিহ্যপূর্ণ জায়গা ও সৌধগুলো জেলা প্রশাসনের সম্মতিক্রমে খোলা হবে।

আরও পড়ুন:বনগাঁয় রোগীর পরিবারের সঙ্গে বচসা, হাসপাতালের মধ্যেই চলল তিন রাউন্ড গুলি, উত্তেজনা

মন্ত্রীর ঘোষণা অনুযায়ী ৬ জুলাই আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া দেশজুড়ে দু’হাজারেরও বেশি কেন্দ্র নিয়ন্ত্রিত সৌধ দর্শনার্থীদের জন্য খুলে দেয়। তবে, আগ্রায় অবস্থিত সৌধগুলো বন্ধই ছিল। আগ্রার করোনা পরিস্থিতি বিবেচনা করে তাজমহল সহ অন্যান্য সৌধগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় স্থানীয় জেলা প্রশাসন।

আগ্রার জেলাশাসক প্রভূ নারায়ণ সিং সৌধ বন্ধের বিজ্ঞপ্তি জারি করে বলেছিলেন যে, ‘তাজমহল জেলার কনটেনমেন্ট জোনের বাইরে বাফার জোনের অন্তর্গত। তাই এই সৌধ পর্যটকদের খোলা ঠিক হবে না।’

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বর্তমানে সংক্রমণের সংখ্যা কমলেও রাজ্য সরকার জেলা প্রশাসনকে কোনও ঝুঁকি নিতে নিষেধ করেছে।
এ ক্ষেত্রে আগ্রা জেলা প্রশাসনকে নতুন করে বিজ্ঞপ্তি জারি করতে হবে, স্মৃতিসৌধগুলো আগামী ২-৪ মাস সপ্তাহ বন্ধ রাখতে কেন্দ্রের থেকে অনুমতি নিতে হবে।

Related Articles

Back to top button
Close