fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড নিয়ে আপত্তি রাষ্ট্রপুঞ্জের

জেনেভা, (সংবাদ সংস্থা): ধর্ষণ জঘন্য অপরাধ হলেও তাতে মৃত্যুদণ্ড দেয়া যথাযথ কোনও শাস্তি নয় বলে জানিয়েছেন রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার বিষয়ক সংস্থার প্রধান মিশেল ব্যাচলেট। ধর্ষণের অপরাধে সর্বোচ্চ শাস্তি হিসেবে বাংলাদেশে মৃত্যুদণ্ডের অধ্যাদেশ এবং পাঁচজনের মৃত্যুদণ্ডের রায়ের পর, এতে আপত্তি জানিয়ে এমন মন্তব্য করেছেন রাষ্ট্রপুঞ্জের এই কর্মকর্তা।

 

এক বিবৃতিতে মিশেল ব্যাচলেট বলেছেন, “যারা এ ধরনের বিভৎস কাজ করে তাদের ওপর কঠোর শাস্তি আরোপ প্ররোচনামূলকও হতে পারে। এর মাধ্যমে আমরা নিজেদের আরও অপরাধ করার সুযোগ তৈরি করে দিতে পারি না।” সম্প্রতি ধর্ষণের ঘটনার পর বিক্ষোভের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে আইন পরিবর্তনের বিষয়টি উল্লেখ করে মিশেল ব্যাচলেট বলেন, “মৃত্যুদণ্ডের নেপথ্যে যুক্তি হল যে, এটা ধর্ষণের মাত্রা কমিয়ে আনবে; কিন্তু এমন কোনো প্রমাণ নেই যে, অন্যান্য শাস্তির তুলনায় মৃত্যুদণ্ড কোনও অপরাধের মাত্রা কমিয়ে আনতে পেরেছে। তবে, প্রমাণ পাওয়া যাচ্ছে, সর্বোচ্চ শাস্তি নয় দ্রুততার সঙ্গে বিচার কার্যকর করা গেলেই অপরাধের মাত্রা কমে আসে।”

এরপরই তিনি জোর দিয়ে বলেন, “বেশিরভাগ দেশে মূল সমস্যা হলো যৌন হিংসার শিকার মানুষের অগ্রাধিকারভিত্তিতে আদালতে বিচার পাওয়ার সুযোগ নেই।”

 

Related Articles

Back to top button
Close