fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

বিশ্বের সংঘাতপূর্ণ এলাকায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস করেছে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ

নিউইয়র্ক (সংবাদ সংস্থা): গত ৫ মার্চ মহামারী করোনা সংকটের মাঝে সংঘাত বন্ধের আর্জি জানিয়েছিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। দীর্ঘ কয়েকমাস পর এবার করোনা ভাইরাস মোকাবিলার জন্য বিশ্বের সব সংঘাত এবং গোলযোগপূর্ণ এলাকায় অবিলম্বে যুদ্ধবিরতির জন্য সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাস করেছে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ।

আরও পড়ুন:করোনা মোকাবিলায় শহরে চালু ‘কোভিড কেয়ার নেটওয়ার্ক’, থাকছেন চিকিৎসক-করোনাজয়ী-বিশিষ্ট ব্যক্তিত্বরা

কয়েক মাস ধরে চলা আলোচনার পর পাস হওয়া প্রস্তাবে সংঘাতে লিপ্ত সব পক্ষকে অবিলম্বে আগামী অন্তত ৯০ দিনের জন্য মানবিক যুদ্ধবিরতি পালন করতে আহ্বান জানানো হয়েছে। মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের সময় মানবিক সহায়তা যাতে নিরাপদে সরবরাহ করা যায় সেজন্য এই যুদ্ধবিরতি পালনের কথা বলা হয়েছে। যুদ্ধবিরতির খসড়া প্রস্তাব উত্থাপন করে ফ্রান্স এবং তিউনিসিয়া।

আরও পড়ুন:ফের নক্ষত্রপতন বলিউডে, প্রয়াত বলিউডের খ্যাতনামা ডান্স কোরিওগ্রাফার সরোজ খান

উত্থাপিত এই খসড়া প্রস্তাবে বিশ্বের সংঘাতপূর্ণ এলাকায় বিশেষ করে সিরিয়া, ইয়েমেনে, সুদান এবং কঙ্গোতে অবিলম্বে যুদ্ধবিরতি পালনের আহ্বান জানানো হয়েছে। তবে উগ্র তাকফিরি গোষ্ঠী দায়েশ এবং আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল কায়েদার বিরুদ্ধে সামরিক অভিযানের ক্ষেত্রে এ প্রস্তাব কার্যকর হবে না। রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিও গুতারেসের সমর্থনে নিরাপত্তা পরিষদ এই প্রস্তাব পাস হয়।

Related Articles

Back to top button
Close