fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

রাশিয়ার প্রেসিডেন্টের দুই মেয়ে সহ তার কাছের লোকজনদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ  যুক্তরাষ্ট্রের      

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: বুচা শহরের ঘটনায় এবার ক্রমশ কি কোণঠাসা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন! পুতিনের দুই মেয়ে সহ তার কাছের লোকজনদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।  মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের পরিবার এবং বড় ব্যাংকগুলোও রয়েছে।  ইউক্রেনের বুচা শহরে রুশ সেনাদের সম্ভাব্য যুদ্ধাপরাধের প্রতিক্রিয়ায় বুধবার রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এর আগে বলেছিলেন, ব্যক্তিগত নিষেধাজ্ঞার পাশাপাশি যুক্তরাষ্ট্র রাশিয়ায় নতুন বিনিয়োগ নিষিদ্ধ করবে।

রাশিয়া ইউক্রেনে প্রবেশ ও আক্রমণ করলে ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠদের সম্পদ জব্দ ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ওয়াশিংটন ও লন্ডন সোমবার জানিয়েছে জাতিসংঘেও এই উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা মোতায়েনের পর পুতিনকে ‘সীমান্ত থেকে সরে আসার’ আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। একইসঙ্গে যুক্তরাজ্য সতর্ক করেছে, যে কোনও ধরনের অনুপ্রবেশের ফলে ক্রেমলিনের ঘনিষ্ঠ কোম্পানি ও ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি সাংবাদিকদের বলেন, আমরা যাদের চিহ্নিত করেছি তারা ক্রেমলিনের ঘনিষ্ঠ এবং সরকারি সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ভূমিকা পালন করে বা ক্রেমলিনের অস্থিতিশীল আচরণের সঙ্গে জড়িত।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, পরিকল্পিত আইন রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে লক্ষ্যবস্তু করতে লন্ডনকে নতুন ক্ষমতা দেবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ যুক্তরাজ্যের সতর্কবার্তাকে ‘খুব বিরক্তিকর’ বলে অভিহিত করেছেন।

ইউক্রেনের আশপাশের বিভিন্ন দেশে ন্যাটোর সামরিক সক্ষমতা বাড়ানোর ঘোষণার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ভারী অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিয়ে রুশ বাহিনীকে ঠেকানো অসম্ভব।

সম্প্রতি এক বিবৃতিতে পুতিন বলেন, ইইউ ও ন্যাটো সীমা লঙ্ঘন করলে তার পরিণতি হবে ভয়াবহ। অভিযান শেষ না হওয়া পর্যন্ত রুশ বাহিনী থামবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি।

এ ছাড়া রুশ হামলার জবাব দিতে রাশিয়ার সীমান্তবর্তী দেশ হাঙ্গেরিতে ৮০০, রোমানিয়ায় প্রায় সাড়ে তিন হাজার, বুলগেরিয়ায় ৯০০, স্লোভেনিয়ায় দুই হাজারের বেশি ও বাল্টিক অঞ্চলের দেশগুলোতে মোট ৪০ হাজার ন্যাটো সেনাকে যুদ্ধজাহাজ, কামান, গোলাবারুদ, যুদ্ধ বিমানসহ ভারী অস্ত্রশস্ত্র নিয়ে প্রস্তুত রাখার কথা জানিয়েছেন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ।

 

 

 

 

 

Related Articles

Back to top button
Close